আয়কর আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

সামরিক আমলের অধ্যাদেশগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আয়কর আইন ২০২৩-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ব্যবসায়ীদের রিটার্নের ক্ষেত্রে ২৯টির পরিবর্তে ১২টি নির্দেশনা বাধ্যবাধকতা করা হয়েছে। এতে কর দিতে হয়রানি কমার পাশাপাশি ব্যবসায়ীদের রিটার্ন দাখিল প্রক্রিয়া আরও সহজ হবে। মানুষ যাতে ট্যাক্স দিতে উৎসাহিত হয় এবং ট্যাক্সের পরিধি যাতে বাড়ে সেজন্য এই আইনটি করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে এই বৈঠক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিসভার বৈঠকে মোট আটটি বিষয় উঠেছিল। এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইন, ২০২৩’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংস্থাটির ১৫ সদস্যের একটি পরিচালনা বোর্ড থাকবে। বোর্ডের প্রধান হবেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী। গার্মেন্টের পর দেশের সবচেয়ে বড় রপ্তানি হয় আইটি এবং ফুড প্রসেসিং সেক্টরে। তাই আইসিটি খাতের কাজকে আরও জোরদার করবে এই এটুআই আইন।

আয়কর আইনের বিষয়ে মাহবুব হোসেন বলেন, করদাতার করের পরিমাণ আয়কর কর্মকর্তার নির্ধারণ করে দেয়ার ক্ষমতা থাকছে না এই আইনে। করদাতার দেয়া তথ্যের ভিত্তিতেই কর নির্ধারিত হবে। ফলে কর্মকর্তার চাপিয়ে দেয়া করের পরিমাণ ঠিক করার ফলে আপিলের পরিমাণ কমবে, কমবে করদাতার হয়রানি। মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, সামরিক শাসনামলের অনেক অধ্যাদেশ আছে, যেগুলো এখনো আইন আকারে হয়নি। সেগুলো দ্রুত পরিবর্তনে সব মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।