ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকিস্তানে বিদ্যুৎ বিপর্যয়

২২ কোটি লোক অন্ধকারে

২২ কোটি লোক অন্ধকারে

পাকিস্তানে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের ফলে দেশটির ২২ কোটিরও বেশি মানুষের ঘরে অন্ধকার নেমে আসে। গতকাল দেশটির মেগাসিটি করাচি ও লাহোরে এই বিপর্যয় ঘটে। পাকিস্তানের বিদ্যুৎ বিতরণব্যবস্থা অত্যন্ত নাজুক। গ্রিডের একটি বিভাগে সমস্যা দেখা দিলে সারা দেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

গতকাল সকাল সাড়ে ৭টায় জাতীয় গ্রিডে ত্রুটির কারণে ঘণ্টাব্যাপী বিদ্যুতের বিভ্রাট দেখা দেয়। গত ২ বছরের মধ্যে দ্বিতীয়বার এ ধরনের বিপর্যয় দেখা দিল। খবর বিবিসির।

জ্বালানি মন্ত্রণালয় টুইট বার্তায় জানায়, প্রাথমিক প্রতিবেদন অনুসারে সকালে জাতীয় গ্রিডে সিস্টেম ফ্রিকোয়েন্সি কমে যাওয়ায় ব্যাপক বিপর্যয় দেখা দেয়।’ পরে রাজধানী ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় নগরী পেশোয়ারের কিছু অংশে সীমিত বিদ্যুৎ পুনরুদ্ধারসহ মেরামতের কাজ শুরু করা হয়।

দেড় কোটির বেশি জনসংখ্যা অধ্যুষিত বন্দর নগরী করাচি ও ১ কোটির বেশি জনসংখ্যা লাহোর বিদ্যুৎবিহীন হয়ে পড়ে।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলে ট্রান্সমিশন সিস্টেমে ত্রুটির কারণে ২০২১ সালের জানুয়ারিতে অনুরূপ এক বিপর্যয়ে সমগ্র দেশকে অন্ধকারে নিমজ্জিত ছিল।

দুর্বল অর্থনীতি, অব্যবস্থাপনা এবং মজুত সুবিধার অভাবসহ বিভিন্ন কারণে পাকিস্তানে দীর্ঘদিন ধরে বিদ্যুতের ঘাটতি দেখা দিচ্ছে। হাসপাতালগুলো বেশিরভাগই জেনারেটর সাহায্যে চালু রাখা করা এবং স্কুলগুলোর শ্রেণিকক্ষ গরম রাখার জন্য গ্যাস ব্যবহৃত হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত