ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনা

মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

বাংলাদেশের উদ্বেগ
মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার উত্তেজনার প্রেক্ষাপটে আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিশর, ইসরায়েল ও ফিলিস্তিন সফর করবেন। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। এর আগে, গত ২০ বছরের মধ্যে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থি সরকারের প্রধান হিসাবে এক মাস আগে ক্ষমতায় ফিরে আসার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রথমবার মুখোমুখি বৈঠক করবেন ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠক করবেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ব্লিঙ্কেন নিরীহ মানুষের প্রাণ কেড়ে নেয়া সহিংসতা চক্রের অবসান ঘটাতে ও উত্তেজনা কমাতে পদক্ষেপ নেয়ার ওপর জোর দেবেন। শীর্ষ মার্কিন কূটনীতিক হওয়ার পর জেরুজালেমে ব্লিঙ্কেনের এটি চতুর্থ সফর হবে। ব্লিঙ্কেনের ইসরায়েল সফর ঘিরে কয়েক সপ্তাহ ধরে পরিকল্পনার কথা জানা যাচ্ছিল। ফিলিস্তিনের জেনিন শহরে ইসরায়েলি বাহিনীর সহিংসতা ও হতাহতের ঘটনায় ৩ দিনের শোক পালন করা হচ্ছে।

এ হামলা প্রসঙ্গে মধ্যপ্রাচ্যবিষয়ক শীর্ষ মার্কিন কূটনীতিক বারবারা লিফ সাংবাদিকদের বলেছেন, আমরা বুঝতে পারছি, বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটেছে, যা খুবই দুঃখজনক।

ব্লিঙ্কেন আগামীকাল রোববার প্রথমে মিশর সফর করবেন। ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী দেশ হচ্ছে মিশর। মার্কিন পররাষ্ট্র দপ্তর আরও জানিয়েছে, ব্লিঙ্কেন লিবিয়া ও সুদানসহ আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করবেন। প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গেও দেখা করবেন তিনি।

প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে বিশেষ করে ফিলিস্তিনি ভূমিতে ইসরাইলের দখল নিয়ে মতানৈক্য হতে পারে বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল। বৃহস্পতিবারের অভিযানে ফিলিস্তিনিদের হতাহতের ঘটনা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে আরও কঠিন করে তুলবে।

এদিকে দখলকৃত পশ্চিম তীরে জেনিনের শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর অভিযানে ১০ ফিলিস্তিনি নিহতের পর ইসরাইলের দিকে রকেট ছুড়েছে গাজার সশস্ত্র শাসকগোষ্ঠী হামাস। ইসরায়েলের দাবি, গাজার দক্ষিণাঞ্চল থেকে ছোড়া দুটি রকেট প্রতিহত করেছে তারা। গতকাল ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছুড়ে মারার সময় ইসরায়েলের সীমান্ত এলাকায় বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বেজে উঠে। বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার পরামর্শ দেয় কর্তৃপক্ষ। যদিও ইসরায়েলে রকেট আঘাত এবং আহতের খবর পাওয়া যায়নি। রকেট উৎক্ষেপণের ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো। কয়েক ঘণ্টার পর ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায় রকেট হামলার জবাবে হামাসের প্রশিক্ষণ শিবির লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তারা।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নিরাপত্তা বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন পশ্চিম তীরের জেনিন ক্যাম্পের পরিস্থিতি শান্ত রাখতে ইসরায়েল-ফিলিস্তিনি প্রতিনিধির সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের কর্মকর্তারা। খবর বিবিসির

ইরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশের উদ্বেগ :

ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শরনার্থী শিবিরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনাদের হামলা এবং ১০ জন নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইসরাইলি সেনারা বারবার সহিংস আচরণ করছে এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করছে। এজন্য বাংলাদেশ চরম উদ্বিগ্ন।

বৃহস্পতিবার পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অবৈধ অভিযানে ১০ ফিলিস্তিনি নিহত হয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষের দাবি, ইসরায়েলি সেনাদের অভিযানে গুলিবিদ্ধ হয়ে এক প্রবীণ ফিলিস্তিনিসহ অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত কয়েকজনের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে শঙ্কা জানিয়েছেন চিকিৎসকরা। হামলায় বিভিন্ন অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রায় এক মাস ধরে উত্তেজনা বিরাজ করছে পশ্চিম তীরে। প্রতিদিনই কোথাও না কোথাও অভিযান চলছে ইসরাইলের। এ ঘটনাকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষও হচ্ছে। বৃহস্পতিবারের ঘটনায় ইসরায়েলের সামরিক বাহিনী বিস্তারিত উল্লেখ না করে জানিয়েছে, অভিযান অব্যাহত আছে। ফিলিস্তিনের ইস্যু সমাধানের জন্য উভয়পক্ষকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত