প্রধানমন্ত্রীর গৃহায়ন ও গণপূর্তের ১১ প্রকল্প উদ্বোধন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে গণপূর্ত অধিদপ্তরের ছয়টি, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের তিনটি এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের দুটিসহ মোট ১১টি সমাপ্ত প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে রাজধানীর রমনা পার্কে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পসমূহের মধ্যে রয়েছে গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বাস্তবায়িত ঢাকার আজিমপুর, তেজগাঁও, মিরপুর ও নোয়াখালীতে ২ হাজার ১৩০টি ফ্ল্যাট নির্মাণ, রমনা পার্কের সৌন্দর্য বর্ধন ও সার্বিক অবকাঠামো উন্নয়ন কাজ, সুপ্রিমকোর্ট বার লাইব্রেরি ভবন নির্মাণসহ এনেক্স বিল্ডিং ও অডিটরিয়ামের সংস্কারকাজ, পূর্বাচল পানি সরবরাহ প্রকল্পের প্রথম ফেইজ, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় প্রগতি উচ্চবিদ্যালয়, পলখান উচ্চবিদ্যালয় ও পূর্বাচল আদর্শ কলেজ ভবনের নির্মাণকাজ।

জিওবি খাত ও সংস্থার নিজস্ব অর্থায়নে এসব প্রকল্প বাস্তবায়িত হয়েছে। উদ্বোধনকৃত প্রকল্পসমূহের মধ্যে আজিমপুর জাজেস কমপ্লেক্সে জাজদের জন্য ৯০টি, তেজগাঁওয়ে সরকারি কর্মচারীদের জন্য ছয়টি ১৩ তলা ভবনে ২৮৮টি, নোয়াখালী সদরে সরকারি কর্মচারীদের জন্য ৯টি ১০তলা ভবনে ৩২৪টি ফ্ল্যাট নির্মাণের কাজ গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হয়েছে।

রমনা পার্কের সৌন্দর্যবর্ধন ও সার্বিক অবকাঠামো উন্নয়ন, সুপ্রিমকোর্ট বার লাইব্রেরি ভবন নির্মাণসহ এনেক্স বিল্ডিং ও অডিটরিয়াম সংস্কার কাজও বাস্তবায়িত হয়েছে গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে। পূর্বাচল পানি সরবরাহ প্রকল্পের প্রথম ফেইজ, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় প্রগতি উচ্চবিদ্যালয়, পলখান উচ্চবিদ্যালয় ও পূর্বাচল আদর্শ কলেজ ভবনের নির্মাণকাজ বাস্তবায়িত হয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে।

সিলেটের সুনামগঞ্জে সাইট অ্যান্ড সার্ভিসেস আবাসিক প্লট উন্নয়ন, মিরপুর ৯নং সেকশনে মধ্যম আয়ের লোকদের জন্য ১ হাজার ৪০টি ফ্ল্যাট (স্বপ্ননগর-১) নির্মাণ এবং মিরপুর ১৫নং সেকশনে ১৪ তলাবিশিষ্ট ভবনে ১ হাজার ২৫০ বর্গফুট আয়তনের ১০০টি ফ্ল্যাট নির্মাণকাজ বাস্তবায়িত হয়েছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানের রমনা পার্ক প্রান্তে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন, আমন্ত্রিত অতিথিরা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।