ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপির সমাবেশে ঘোষণা

১০ দফা দাবিতে ইউনিয়ন পর্যায়ে যুগপৎ আন্দোলন

১০ দফা দাবিতে ইউনিয়ন পর্যায়ে যুগপৎ আন্দোলন

বিভাগীয় সমাবেশের পর এবার ইউনিয়ন পর্যায়ে যুগপৎ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, গ্যাস, বিদ্যুৎ, চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, গণতন্ত্র পুনরুদ্ধার এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আগামী ১১ ফেব্রুয়ারি সারা দেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা অনুষ্ঠিত হবে। গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনের সড়কে অনুষ্ঠিত সমাবেশের অস্থায়ী মঞ্চে প্রধান অতিথি বক্তব্যে এ কর্মসূচি ঘোষণা করেন তিনি। আওয়ামী সন্ত্রাস, সরকারের দমন-নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে বিরোধী দলের গ্রেপ্তার হওয়া নেতাকর্মীদের মুক্তি এবং গ্যাস, বিদ্যুতের দাম কমানোসহ ১০ দফা দাবিতে এ সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগর বিএনপি। গতকাল সারা দেশের ১০টি বিভাগেও সমাবেশ করে বিএনপি।

ঢাকার সমাবেশে মির্জা ফখরুল বলেন, ঢাকায় কখন পদযাত্রা হবে, সেটা পরে জানিয়ে দেয়া হবে। তিনি বলেন, এবার আমাদের কর্মসূচি হবে ইউনিয়ন পর্যায়ে। এরপর উপজেলা, জেলা, মহানগর, সর্বশেষ কেন্দ্রীয় পর্যায়ে কর্মসূচি দিয়ে জনগণকে নিয়ে তাদের ক্ষমতার মসনদ দখল করে নেব। মির্জা ফখরুল বলেন, আজকের সমাবেশে মাধ্যমে জনগণ আবারও প্রমাণ করেছে, তারা এখন একটি দাবিতে আন্দোলন করছে, সেটা হলো এই সরকারের পদত্যাগ। বাংলাদেশ লুটেরা দেশে পরিণত হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আর সেটার নেতৃত্বে আছে আওয়ামী লীগ। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ সরকার হিরো আলমের কাছেও সুষ্ঠু নির্বাচন দিতে ভয় পায়। তারা (আওয়ামী লীগ) সেখানেও রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে। হিরো আলম প্রমাণ করেছেন আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকার মিথ্যা কথা বলে মানুষকে প্রতারিত করতে চায়। বিএনপির আন্দোলন জাতির স্বাধীনতা রক্ষার আন্দোলন দাবি করে তিনি বলেন, দেশের মানুষ এখন এক দফা দাবিতে আন্দোলন করছে, সেটি হচ্ছে গণতন্ত্র এবং গণবিরোধী সরকারের পদত্যাগ। এই ভোটাধিকার হরণকারীদের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না, তা উপনির্বাচনে প্রমাণ হয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, চাল, ডাল, গ্যাসের দাম বেড়েছে। মানুষের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। এই মুহূর্তে মানুষ সরকারের পতন দেখতে চায়। এই সরকার গরিব সাধারণ মানুষের দিকে তাকায় না। সরকারের উন্নয়ন ইস্যুর সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, উন্নয়নের জন্য বৈদেশিক ঋণ লাগে ঠিক আছে। কিন্তু তারা উন্নয়নের নামে ঋণ নিয়ে বিদেশে টাকা পাচার করছে, কানাডার বেগমপাড়ায় বাড়ি করছে। গতকাল রাজধানীর পাশাপাশি দেশের ১০ সাংগঠনিক বিভাগে সমাবেশ করেছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। সকাল ১০টা থেকে নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় জড়ো হতে শুরু করেন বিএনপি নেতাকর্মীরা। বিভিন্ন ইউনিটের ছোট ছোট মিছিল নয়াপল্টনে আসতে থাকে। নয়াপল্টনে জড়ো হয়ে তারা বিদ্যুতের দাম কমানোসহ বিভিন্ন সেøাগান দেন। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. জাহিদ হোসেন, আহমেদ আজম খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, সাবেক সাংগঠনিক সম্পাদক ফজলুর হক মিলন, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, বিএনপির নেতা শিমুল বিশ্বাস প্রমুখ।

যে সব বিভাগে সমাবেশ হয়েছে সেগুলো হলোÑ ঢাকা : রাজধানীর নয়াপল্টন এলাকায় ঢাকা বিভাগীয় সমাবেশে অংশ নিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা সমাবেশে অংশ নেন।

চট্টগ্রাম : নগরীর কাজীর দেউড়ী এলাকায় বিভাগীয় সমাবেশে অংশ নিয়েছেন বিএনপি নেতাকর্মীরা, যাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

রাজশাহী : শহরের সোনাদিঘী মোড় এলাকায় বিএনপির বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি ছিলেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

খুলনা : মহানগরীর কে ডি ঘোষ রোডের কেসিসি মার্কেট ও জেলা পরিষদ ভবনের সামনে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

সিলেট : মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকীর সভাপতিত্বে দুপুর আড়াইটার দিকে নগরের রেজিস্টারি মাঠে এ সমাবেশ শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান।

ফরিদপুর : বিএনপির সাংগঠনিক বিভাগ ফরিদপুর শহর থেকে ছয় কিলোমিটার দূরে কোমরপুর আবদুল আজিজ ইনস্টিটিউট মাঠে সমাবেশে প্রধান অতিথি করা হয় দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুকে।

রংপুর : বিভাগীয় শহরের গ্র্যান্ড হোটেল মোড়ে সমাবেশে অংশ নিয়েছেন বিএনপির নেতা-কর্মীরা, যাতে প্রধান অতিথি ছিলেন দলের ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান।

ময়মনসিংহ : নগরের পলিটেকনিক ইনস্টিটিউট মাঠে সমাবেশে প্রধান অতিথি হিসেবে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বরিশাল : নগরের জিলা স্কুল প্রাঙ্গণে সমাবেশে অংশ নিয়েছে বিএনপি। এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

কুমিল্লা : বিএনপির সাংগঠনিক আরেক বিভাগ কুমিল্লার টাউন হল প্রাঙ্গণে সমাবেশে অংশ নেন কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীরা। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত