প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করলে জরিমানা

তিন ফসলি জমিতে প্রকল্প না নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করলে ২০ হাজার টাকা জরিমানার বিধান রেখে ওষুধ আইন, ২০২৩ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একইসঙ্গে যদি কোনো ব্যক্তি কোনো কর্মের কপিরাইটের স্বত্বাধিকারী না হয়ে প্রকাশ, পরিবেশন বা সম্পাদন করেন সেক্ষেত্রে ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘কপিরাইট আইন-২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়াও প্রতি বছর ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনসচেতনতা তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়াতে এ দিবস পালন করা হবে। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান। এছাড়া খসড়া আইনে ওষুধ অবৈধভাবে মজুত করে সংকট সৃষ্টি এবং ভেজাল ওষুধ তৈরি করলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের ২০০০ সালে প্রণীত একটা কপিরাইট আইন ছিল। এরপর ২০০৫ সালে সেটি সংশোধন করা হয়েছিল। এখন ডিজিটাল যুগ এসেছে, সেখানে ডিজিটাল যুগের কিছু বাস্তবতা তৈরি হয়েছে। সেই বাস্তবতার আলোকে এই কপিরাইট আইনকে সংশোধন করে নতুন একটি খসড়া করা হয়েছিল। সেটি ২০২১ সালের অক্টোবরে কিছু অবজারভেশনসহ নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। এই আইনটি নিয়ে আলাপ-আলোচনা শেষে মন্ত্রিসভা এটি চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এটি এখন নির্ধারিত পদ্ধতিতে সংসদে উপস্থাপিত হবে। তিনি বলেন, এখানে বৈশিষ্ট্য হিসেবে যেটি বর্ণনা করা হচ্ছে, সময়ের প্রেক্ষাপটে বেশকিছু সংজ্ঞা সংযোজন এবং বিয়োজন করা হয়েছে। অজ্ঞাতনামা বা ছদ্মনামে কর্মের স্বত্বাধিকারী, ডেটাবেজ, পাবলিক ডোমেইন, মনোগ্রাম, প্রডিউসার, ব্যক্তি, লোকগান, লোকসংস্কৃতি, সম্পাদক, সম্পত্তি অধিকার-এসব কিছুর নতুন সংজ্ঞা সংযোজিত হয়েছে।

মাহবুব হোসেন বলেন, স্থানীয় সরকার বিভাগ থেকে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ ঘোষণা এবং দিবসটি উদযাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এ বিষয়ক পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা এতে নীতিগত সম্মতি দিয়েছে যে একটি দিবসকে স্থানীয় সরকার দিবস হিসেবে প্রতিপালন করা উচিত। তারিখটা এখনো নির্ধারিত হয়নি। তারিখটার জন্য বলা হয়েছে যে স্থানীয় সরকার বিভাগ পরে পরীক্ষা-নিরীক্ষা করে তারিখ নির্ধারণ করবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, প্রধানমন্ত্রী নির্ধারিত এজেন্ডার বাইরেও বিশেষ নির্দেশনা দিয়েছেন। বিভিন্ন মন্ত্রণালয় বা বিভিন্ন ক্ষেত্রে তিন ফসলি জমিতে বিভিন্ন উন্নয়ন প্রকল্প, স্থাপনা তৈরির কাজে ব্যবহৃত হচ্ছে বা আবেদন পাওয়া যাচ্ছে। বিশেষ করে সোলার প্যানেল থেকে শুরু করে বিভিন্ন বিল্ডিং, বিভিন্ন ভবন তৈরি করার প্রস্তাব বিভিন্ন মন্ত্রণালয় দিয়েছে। তবে তিন ফসলি জমিতে প্রকল্প না নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।