ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতিসংঘ মহাসচিবের এসডিজি দূত মাথিল্ডে এখন ঢাকায়

জাতিসংঘ মহাসচিবের এসডিজি দূত মাথিল্ডে এখন ঢাকায়

বাংলাদেশে জাতিসংঘ টিম গতকাল জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত বেলজিয়ামের মহামান্য রানী মাথিল্ডেকে বাংলাদেশে স্বাগত জানান। তিন দিনের সফরে বেলজিয়ামের রানী সরকার ও জাতিসংঘ কান্ট্রি টিমের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং এসডিজি নিয়ে কাজ করছে- এমন একাধিক জাতিসংঘ সংস্থার প্রকল্প এলাকাসমূহ পরিদর্শন করবেন। এসব এসডিজি প্রকল্পসমূহের মধ্যে শিক্ষা, জেন্ডার সমতা, যথাযথ কাজ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি, পণ্যের দায়িত্বশীল ব্যবহার ও উৎপাদন এবং জলবায়ু বিষয়ক কার্যক্রম অন্যতম। শরণার্থী শিবিরে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এদেশের আশ্রয়দাতা জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রানী একদিনের সফরে কক্সবাজার যাবেন।

সফরের প্রথম দিনে রানী নারায়ণগঞ্জের ফকির অ্যাপারেলস লিমিটেড পরিদর্শন করেন। ফ্যাক্টরির এক তৃতীয়াংশ জনবল নারী, যারা জাতিসংঘ আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং আন্তর্জাতিক ফিন্যান্স কর্পোরেশন (আইএফসি) কর্তৃক পরিচালিত ‘জেন্ডার সমতা ও রিটার্ন্স প্রকল্প (জিইএআর)’ এবং ‘কর্মজীবী মায়েদের’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়ন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। বিশ্বের শীর্ষস্থানীয় ৪৭টি ব্র্যান্ড, নিয়োগকর্তা সমিতির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে, বেটার ওয়ার্ক প্রোগ্রামটি ৪৫০টি কারখানাকে সহযোগিতা করে যা বাংলাদেশের ১ দশমিক ২৫ মিলিয়নেরও বেশি শ্রমিককে উপকৃত করেছে।

বেলজিয়ামের রানী ফ্যাক্টরিতে কর্মরত কিছু নারী কর্মীদের সঙ্গে কথা বলেন ও শিশু-যত্ন সুবিধাসমূহ পরিদর্শন করেন। এসময় বাংলাদেশে আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিয়ানেন বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে বেলজিয়ামের রানী বাংলাদেশে শোভন কাজ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ প্রতিষ্ঠিত করার জন্য আমাদের পাশে রয়েছেন। পরে রানী ঢাকার খিলগাঁও এলাকায় অবস্থিত সামর্থ্য ভিত্তিক দ্রুত শিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন। কোভিড-১৯ মহামারি কিভাবে শিশুদের জীবন এবং শিক্ষা ক্ষেত্রে বিঘ্ন ঘটিয়েছে, সে সব নিয়ে তিনি সেখানে শিশুদের সঙ্গে কথা বলেন।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত