ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতীয় মানবাধিকার কমিশন

১২ মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনায় উদ্বেগ

১২ মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনায় উদ্বেগ

গত রোববার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বালিয়াডাঙ্গীতে এক রাতে ১২ মন্দিরের ১৪টি প্রতিমা ভাঙচুর সংক্রান্ত প্রতিবেদনের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। এ বিষয়ে কমিশনের পক্ষ থেকে গতকাল গণমাধ্যমে একটি বিবৃতি পাঠানো হয়।

এতে উল্লেখ করা হয়, গত শনিবার রাতে উপজেলার ধনতলা ইউনিয়নের আটটি, পাড়িয়া ইউনিয়নের তিনটি ও চাড়োল ইউনিয়নের একটি মন্দিরের ১৪টি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। রোববার সকালে স্থানীয় লোকজন মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনাটি দেখতে পান।

কমিশন চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমাদের মুক্তি সংগ্রামের মূল চেতনা জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র- যা পরবর্তীকালে সংবিধানের রাষ্ট্রীয় চার মূলনীতিতে রূপান্তরিত হয়েছে। স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালনের অধিকার সংবিধান স্বীকৃত মৌলিক মানবাধিকার। কিছু কুচক্রী মহল দেশের ভাবমূর্তি বিনষ্ট করার জন্য এসব সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটাচ্ছে বলে প্রতীয়মান। যা অত্যন্ত নিন্দনীয়। এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তি প্রদান করা না হলে এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটবে। এ অবস্থায়, ওই ঘটনায় যে বা যারা জড়িত থাকুক তাদের অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি কমিশন আহ্বান জানায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত