আর্জেন্টিনার মাঠে লাল-সবুজ পতাকা বাংলাদেশকে রোনালদোর সালাম

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ফুটবল পাগল হিসেবে বাংলাদেশিদের খ্যাতি আছে। কাতার বিশ্বকাপে সেই খ্যাতি ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশের সমর্থকদের ভালোবাসা বিশ্বকাপে আলোচিত বিষয় ছিল। আর্জেন্টিনা দলের কোচ-খেলোয়াড়রাও বাংলাদেশের সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন একাধিকবার। এবার ফের কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ করেছেন আর্জেন্টাইনরা। আর্জেন্টিনার ঘরোয়া ফুটবল লিগে আর্জেন্টিনার পতাকার সঙ্গে বাংলাদেশের পতাকাও প্রদর্শন করা হয়েছে। জিমনাসিয়া ও ডিফেন্স ওয়াই জাস্টিয়ার মধ্যকার ম্যাচের আগে স্মরণ করা হয় কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকে, প্রদর্শন করা হয় মেসির বিশত পরা ছবিও। এ সময় বাংলাদেশকে ধন্যবাদ ও সম্মাননা জানান তারা। পরে লিগের ভেরিফায়েড ফেইসবুক আইডিতে আপলোড করা হয়েছে সে ছবি, ক্যাপশনে লেখা হয়েছে, ‘ধন্যবাদ বাংলাদেশ। বিশ্বচ্যাম্পিয়ন লিগ চিরকৃতজ্ঞ থাকবে।’ অন্য সব বাঙালির মতো বিষয়টি ভালো লেগেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়ারও। ব্রাজিল সমর্থক হলেও আর্জেন্টাইনদের এমন উদ্যোগে অনেক খুশি জামাল।

কিছুদিন আগে আর্জেন্টিনার ‘ওলে’ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে মেসিকে বাংলাদেশি সমর্থকদের বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। জবাবে বিশ্বকাপজয়ী মহানায়ক বলেন, ‘হ্যাঁ, আমি দেখেছি (বাংলাদেশের সমর্থন)। সব জায়গায় ১০ নম্বর জার্সি, বিশ্বকাপ ফাইনালের আগে সোফি মার্তিনেজ (আর্জেন্টাইন সাংবাদিক) আমাকে দেখিয়েছিল। আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি এভাবে পৃথিবীর নানা প্রান্তে দেখা, সত্যিই দুর্দান্ত।’ আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনিও বাংলাদেশি সমর্থকদের ধন্যবাদ জানিয়েছিলেন। সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘আমার মনে হয়, প্রথমে দিয়েগো (ম্যারাডোনা), পরে মেসির কারণে আর্জেন্টিনার ফুটবলের সমর্থক বেড়েছে। বাংলাদেশে আমাদের এমন সমর্থন আছে জেনে আমি গর্বিত।’

মেসি ও আর্জেন্টিনা স্বীকৃতি দিয়েছে বাংলাদেশের ভালোবাসাকে। এবার ক্রিশ্চিয়ানো রোনালদোর বাংলাদেশি ভক্তরাও পেলেন খুশির খবর। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে পর্তুগিজ তারকাকে দেখা গেছে বাংলাদেশকে অভিবাদন জানাতে। অমিতাভ দেবনাথ নামের একটি ফেসবুক পেইজের সেই ভিডিওতে আল-নাসের তারকাকে দেখা গেছে এক বাংলাদেশির সাথে। তার সঙ্গে করমর্দন করে রোনালদো বলেছেন, ‘সালাম আলাইকুম, বাংলাদেশ। বাই বাই।’ ভিডিওটি ধারণ করা হয়েছে অন্য একজনের মোবাইল ফোনে। বাংলাদেশকে অভিবাদন জানানোর পর সেই বাংলাদেশি ধন্যবাদ জানান ৩৮ বছর বয়সী ফুটবল তারকাকে।

তবে রোনালদোর সঙ্গে ভিডিওতে কে এই বাংলাদেশি, তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, তিনি আল-নাসর ক্লাবে কর্মরত প্রবাসী কোনো বাংলাদেশি।