ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংবাদ সম্মেলনে ফায়ার ডিজি

বড় ভূমিকম্প হলে মাটির নিচের গ্যাস-বিদ্যুৎ হবে জীবননাশের হুমকি

বড় ভূমিকম্প হলে মাটির নিচের গ্যাস-বিদ্যুৎ হবে জীবননাশের হুমকি

তুরস্কের মতো বাংলাদেশে বড় কোনো ভূমিকম্প হলে মাটির নিচে সুয়ারেজ লাইনের গ্যাস ও বিদ্যুতের কারণে জীবননাশের বড় হুমকি রয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন।

তিনি বলেছেন, ভূমিকম্পের ঝাঁকুনিতে গ্যাসের লাইনে আগুন ধরে বড় ক্ষয়ক্ষতি হতে পারে। এক্ষেত্রে উদ্ধারকাজ চালানোও কষ্টসাধ্য হয়ে যাবে।

গতকাল ফায়ার সার্ভিস সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংস্থাটির ডিজি বলেন, ঢাকা শহরে বড় ভূমিকম্প ঘটতে পারে। আমরা সে চিন্তা করে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। আমরা অত্যাধুনিক যন্ত্রপাতি কিনেছি। আমাদের জনবল প্রশিক্ষিত করছি। পাশাপাশি আমাদের সঙ্গে যারা কাজ করবেন তাদেরও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

তিনি বলেন, অপরিকল্পিত নগরায়ন যেভাবে হচ্ছে, তা আমাদের জন্য ঝুঁকি। আমাদের প্রশিক্ষিত জনবল ও যন্ত্রপাতি থাকবে, কিন্তু ভূমিকম্প হলে পুরান ঢাকার মতো জায়গাগুলোতে আমরা কীভাবে পৌঁছাব?

ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন আরও বলেন, আমাদের মাটির নিচে সুয়ারেজ লাইনের গ্যাস ও বিদ্যুৎ সিস্টেম রয়েছে। যখন ভূমিকম্প হবে তখন এগুলোর কী হবে! ভূমিকম্প হলে সেবামূলক সিস্টেমগুলোই আমাদের জীবননাশের জন্য হুমকি হবে। এজন্য গ্যাস অটো ভাল্ব সিস্টেম থাকতে হবে, যেন ভূমিকম্পের ঝাঁকুনিতে অটোমেটিক্যালি গ্যাস সংযোগ বন্ধ হয়ে যায়। এতে করে অগ্নিকাণ্ড ঘটবে না। আমাদের সচেতন হতে হবে এবং আরো অনেক কাজ করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত