ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তুরস্কে ভূমিকম্প-পরবর্তী উদ্ধারকাজে অংশ নিতে ঢাকা ছাড়ল সেনাবাহিনী

তুরস্কে ভূমিকম্প-পরবর্তী উদ্ধারকাজে অংশ নিতে ঢাকা ছাড়ল সেনাবাহিনী

সিরিয়া এবং তুরস্কের পূর্বাচলে গাজিন্তেপ প্রদেশে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি, স্থাপনা ধ্বংস এবং সংশ্লিষ্ট এলাকাগুলোয় নাগরিক সুবিধা ক্ষতিগ্রস্ত হয়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

ভূমিকম্প-পরবর্তী উদ্ধারকাজে সহায়তার জন্য তুরস্ক সরকারের অনুরোধে প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজিন্তেপ প্রদেশে উদ্ধারকাজ ও চিকিৎসা সুবিধা দেয়ার লক্ষ্যে গতকাল বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে ঢাকা ত্যাগ করে।

ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপের নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ গমন করছে।

এছাড়া, বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্যবিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিক্যাল টিম প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসাসেবা দেয়ার জন্য গমন করছে। বাংলাদেশ সরকারের এই পদক্ষেপকে তুর্কি সরকার আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেছে। ভবিষ্যতেও বাংলাদেশ সেনাবাহিনী ও তুর্কি সশস্ত্র বাহিনীর মধ্যে এ ধরনের সহযোগিতামূলক কাজ অব্যাহত থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত