১.৭৮ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়াল

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে। বিশেষজ্ঞদের মতে জীবন বাঁচানোর সবচেয়ে সম্ভাব্য সময় ৭২ ঘণ্টা এরইমধ্যে শেষ হয়েছে। ফলে জীবিতদের সন্ধান পাওয়ার আশা ক্রমেই ম্লান হয়ে আসছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, সিরিয়ায় প্রচণ্ড ঠান্ডায় ধসেপড়া হাজার হাজার ভবনের নিচে জীবিতদের অনুসন্ধান কার্যক্রম ব্যহত হচ্ছে। এছাড়া আশ্রয় ও খাবার পানির অভাবে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জীবন হুমকির মুখে পড়েছে। তুরস্কে ৭.৮-মাত্রার ভূমিকম্পটি গত সোমবার ভোরে আঘাত হানার সময় মানুষ ঘুমিয়ে থাকায় প্রাণহানির সংখ্যা বেড়েছে। সিরিয়ায়ও ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বাড়ছে। ভূমিকম্পের পর প্রথম জীবন রক্ষাকারী সহায়তা নিয়ে একটি বহর সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিমাঞ্চলে পৌঁছেছে। এক দশকের গৃহযুদ্ধে সিরিয়ার অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে। সে কারণে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার মতো আর্থিক সামর্থ্য হারিয়ে ফেলেছে দেশটি।

জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস তুরস্ক ও সিরিয়ার মধ্যে নতুন আন্তঃসীমান্ত মানবিক সহায়তা কেন্দ্র খোলার অনুমোদন দেয়ার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন। গুতেরেস বলেন, এখন ঐক্যের সময়, রাজনীতি বা বিভাজনের সুযোগ নেই। তুরস্কের শহর গাজিয়ানটেপের তাপমাত্রা মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। হাজার হাজার পরিবার গাড়ি এবং অস্থায়ী তাঁবুতে রাত কাটাচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান এরইমধ্যে স্বীকার করেছেন, দুর্যোগ মোকাবিলায় সরকারের ‘ত্রুটি’ ছিল। সোমবারের ভূমিকম্পটি ১৯৩৯ সালের পর তুরস্কের সবচেয়ে ভয়াবহ ছিল। আগের সেই ভূমিকম্পে পূর্ব এরজিনকান প্রদেশে ৩৩ হাজার মানুষ মারা গিয়েছিল।

কর্মকর্তা ও চিকিৎসকরা জানিয়েছেন, ভূমিকম্পে তুরস্কে ১৭ হাজার ৬৭৪ এবং সিরিয়ায় ৩ হাজার ৩৭৭ জন মারা গেছেন। এই দুই দেশে নিহতের সংখ্যা ২১ হাজার ৫১ জনে পৌঁছেছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সংখ্যাটি আরও বাড়তে থাকবে। চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ তুরস্ক ও সিরিয়াকে সাহায্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে, বিশ্বব্যাংক বলেছে, তারা ত্রাণ ও পুনরুদ্ধারের প্রচেষ্টায় সহায়তা করতে তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলার দেবে। তুরস্কে বিদ্যমান দুটি প্রকল্প থেকে ৭৮০ মিলিয়ন ডলারের তাৎক্ষণিক সহায়তা দেয়া হবে। ভূমিকম্পে মানুষের প্রাণহানির পাশাপাশি, অর্থনৈতিক ক্ষতি ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে এবং ক্ষতির এই পরিমাণ ৪ বিলিয়ন বা তার চেয়েও বেশি হতে পারে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে বলেছেন, আমরা তাৎক্ষণিক সহায়তা দিচ্ছি এবং সরেজমিন জরুরি ও ব্যাপক চাহিদার দ্রুত মূল্যায়নের প্রস্তুতি নিচ্ছি। তিনি বলেন, এটি দেশের পুনরুদ্ধার এবং পুনর্গঠনের জন্য অগ্রাধিকার ক্ষেত্রগুলা চিহ্নিত করবে। ওয়াশিংটনভিত্তিক উন্নয়ন ঋণদানকারী এই প্রতিষ্ঠানটি বলেছে, এই সহায়তা মৌলিক অবকাঠামো পুনর্নিমাণের জন্য ব্যবহার করা হবে।