ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাষ্ট্রপতি নির্বাচন

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। বিকাল ৪টার মধ্যে নির্বাচন কমিশনে (ইসি) মনোনয়নপত্র দাখিল করতে হবে। ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন ‘নির্বাচনের তফসিল অনুযায়ী আজ বিকাল ৪টা পর্যন্ত প্রধান নির্বাচন কমিশনের (সিইসি) কার্যালয়ের মনোনয়নপত্র জমা দেয়া যাবে।

আগামীকাল সকাল ১০টা থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে এবং পরের দিন বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদ কমপ্লেক্সে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে ৫ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। সেই অনুযায়ী, তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার। বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী হলে নির্বাচনের জন্য সংসদের সভা বা ভোটের প্রয়োজন হবে না।

ভোটার হলেন উপনির্বাচনে বিজয়ী ছয় এমপি : উপনির্বাচনে বিজয়ী ছয় সংসদ সদস্য আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন। নতুন এই ছয় এমপিকে অন্তর্ভুক্ত করে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটার তালিকা সংশোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলমের স্বাক্ষরে বৃহস্পতিবার এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

নতুন এই ছয় এমপি ভোটার হিসেবে যুক্ত হয়ে রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটার হলেন ৩৪৯ জন। গত ২৪ জানুয়ারি এই নির্বাচনের প্রথম ভোটার তালিকা প্রকাশ করেছিল ইসি। তখন সেখানে ভোটার ছিল ৩৪৩ জন।

বিএনপির এমপিদের পদত্যাগে শূন্য হওয়া ছয় আসনে গত ১ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিজয়ীরা ৮ ফেব্রুয়ারি শপথ নেন। শপথ নেয়ার ফলে এমপি হিসেবে গণ্য হওয়ার প্রেক্ষাপটে তাদের ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করতে তালিকা সংশোধন করা হয়েছে। নতুন ভোটার হিসেবে ঠাকুরগাঁও-২ আসনের জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহমেদ, বগুড়া-৪ আসনের জাসদের একেএম রেজাউল করিম তানসেন, বগুড়া-৬ আসনের আওয়ামী লীগের রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আওয়ামী লীগের মুহ. জিয়াউর রহমান, আওয়ামী লীগের চাঁপাইনবাবগঞ্জ-৩ মো. আব্দুল ওদুদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের স্বতন্ত্র সদস্য আবদুস সাত্তার ভূঁঞা অন্তর্ভুক্ত হয়েছেন। জাতীয় সংসদের ৩৫০টি আসনের মধ্যে একটি আসন শূন্য থাকায় বর্তমানে ভোটার হলো ৩৪৯টি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত