বিএনপির পদযাত্রা

বিভিন্ন স্থানে বাধা হামলা-সংঘর্ষ

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন স্থানে ক্ষমতাসীন দল ও পুলিশের বাধা, হামলা, ভাঙচুর ও সংঘর্ষের মধ্যদিয়ে গতকাল সারা দেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি। নারায়ণগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষে অন্তত ১০জন আহত হয়েছে। সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে ১২টি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটেছে। পলাশে পুলিশি বাধায় মঈন খানের পদযাত্রা প- হয়ে যায়। একইভাবে ঝালকাঠিতেও প- হয় পদযাত্রা।

নাটোরে বিএনপির মঞ্চ দখল করে শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। পাথরঘাটায় বিএনপি নেতাকর্মীদের মারধর, অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে। তাড়াশে বিএনপির পদযাত্রা থেকে আটক করা হয় ৮ নেতাকর্মীকে। এছাড়া বিভিন্ন স্থানে সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় দলটির বহু নেতাকর্মী আহত এবং আটক হন বলে স্থানীয় বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। তবে অন্যস্থানে শান্তিপূর্ণভাবে পদযাত্রা পালিত হয়েছে। এতে নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি ছিল বলে দলটি জানিয়েছে। যুগপৎ আন্দোলনের ষষ্ঠ কর্মসূচি হিসেবে সরকার পতনের ১০ দফাসহ বিভিন্ন দাবিতে এ পদযাত্রা করে বিএনপি। তবে একইদিন আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ থাকায় বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাব এলাকায় এবং এলডিপি রাজধানীতে পদযাত্রা কর্মসূচি পালন করে। বিভিন্ন দাবিতে এদিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে জামায়াতে ইসলামী বিক্ষোভ মিছিলের ঘোষণা দিলেও পুলিশের অনুমতি না পাওয়ায় তা করেনি। অবশ্য দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে দলটি। এসময় প্রায় অর্ধশত নেতাকর্মীকে গ্রেপ্তারের অভিযোগ ও তার প্রতিবাদ জানিয়ে জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান এক বিবৃতি প্রদান করেছেন। আজ রাজধানীতে পদযাত্রা করবে ১২ দলীয় জোট। এছাড়া ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগেও পদযাত্রা কর্মসূচি পালন করা হবে বলে জানা গেছে।

নারায়ণগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষ, আহত ১০ : বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের আড়াইহাজারে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার পাঁচরুখী এলাকায় শনিবার দুপুরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। বিএনপির স্থানীয় নেতাকর্মীরা আড়াইহাজারের পাঁচরুখী এলাকা দিয়ে পদযাত্রা করে ঢাকা-সিলেট মহাসড়কে গেলে পুলিশ বাধা দেয়। পরে লাঠিচার্জ করে বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। ওই সময় উভয়ের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। তারা আরও জানান, বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। আত্মরক্ষার্থে পুলিশও রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়ে। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হন।

সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ : ১২ মোটরসাইকেল ভাঙচুর : সিরাজগঞ্জে ইউনিয়ন বিএনপির পদযাত্রার নির্ধারিত স্থান আওয়ামী লীগের নেতাকর্মীরা দখলে নিয়েছেন এমন অভিযোগের পর উভয়পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় অন্তত ১২টি মোটরসাইকেল এবং দোকানপাট ভাঙচুরের খবর পাওয়া গেছে। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। সিরাজগঞ্জ সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের পাইকপাড়া বাজার এলাকায় বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

কালিয়া হরিপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আনিসুর রহমান ও সাংগঠনিক সম্পাদক মনির হোসেন বলেন, পাইকপাড়ার ওয়াপদা এলাকায় আমাদের পদযাত্রা কর্মসূচি ছিল। কিন্তু ওই স্থান আওয়ামী লীগের নেতাকর্মীরা আগেই দখলে নিয়ে নেয়। আমরা সেখানে গেলে তারা বলেন, সেখানে আমাদের দাঁড়াতে দেবেন না। এ নিয়ে দুপক্ষের মধ্যে কথাকাটাকাটির একপর্যায়ে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে আওয়ামী লীগের নেতাকর্মীরা ইউনিয়ন বিএনপির সভাপতি আনিসুর রহমানের মার্কেট, তার ভাতিজা নোমান ও রশিদ মেম্বারের দোকানপাট ভাঙচুর করেন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সজল বলেন, বিকালে আমাদের শান্তি সমাবেশকে সফল করার জন্য পাইকপাড়া বাজার এলাকায় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা প্রস্তুতিমূলক আলোচনা করছিলেন। এ সময় জেলা শহর থেকে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের লোকজন গিয়ে সেখানে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। পরে তারা ১০ থেকে ১২টি মোটরসাইকেল ভাঙচুর ও পুড়িয়ে দেয়।

পলাশে পুলিশের বাধায় মঈন খানের পদযাত্রা প- : নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদীর পলাশে পুলিশের পেটোয়া বাহিনী জোর করে ব্যানার ছিনিয়ে নিয়ে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে বাধা দিয়ে বানচাল করে দিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। সকালে পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের চরনগরদী এলাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি পালনকালে এই বাঁধা দেয়া হয় বলে অভিযোগ করেন তিনি। তবে পদযাত্রা কর্মসূচি পালনের পূর্ব অনুমতি না থাকায় তাদের কর্মসূচি পালন করতে নিষেধ করা হয়েছে বলে জানিয়েছেন পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইলিয়াছ। এসময় ড. আব্দুল মঈন খান সাংবাদিকদের বলেন, আমরা হিংসাত্মক রাজনীতিতে বিশ্বাস করি না বলেই, পুলিশের উস্কানির মুখেও কোনো দ্বন্দ্বে যাইনি। ভবিষ্যতে আমরা গণতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনবো।

পাথরঘাটায় বিএনপি নেতাকর্মীদের মারধর, অফিস ভাঙচুর : বরগুনার পাথরঘাটায় বিএনপি’র নেতাকর্মীদের মারধর করে অফিস ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। পাথরঘাটা পৌর বিএনপির আহ্বায়ক হারুন অর রশিদ জানান, গতকাল বেলা ১১টায় থানা সংলগ্ন বিএনপি অফিসের সামনে পুলিশের উপস্থিতিতেই ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা এ ঘটনা ঘটায়। আহতদের পাথরঘাটা হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে পাথরঘাটা পৌর ছাত্রলীগের সভাপতি আহম্মেদ শাহজাদার অভিযোগ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিএনপির কর্মসূচিতে কটূক্তি করায় তারা প্রতিবাদ জানিয়েছেন। বিএনপি কর্মীদের সঙ্গে তাদের হাতাহাতির ঘটনা ঘটেছে। কিন্তু মারামারির কোনো ঘটনা ঘটেনি বলে তিনি দাবি করেন।

ঝালকাঠিতে বিএনপির পদযাত্রায় পুলিশি বাধা : ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার ষাটপাকিয়া বাজারে পদযাত্রা বের করে স্থানীয় বিএনপি নেতাকর্মীরা। শনিবার সকালে এই কর্মসূচি শুরু করার পর পুলিশি বাধায় তা প- হয়ে যায়। পদযাত্রায় বাধা পেয়ে ষাটপাকিয়া বাজারে লিফলেট বিতরণ করেন দলটির নেতারা। এ সময় নলছিটি উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মাসুম শরীফ, ভৈরবপাশা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আবুল বাসার চৌধুরী, সিনিয়র সহ সভাপতি রুনু মৃধা, সহ সভাপতি বেল্লাল হোসেন মৃধা প্রমুখ উপস্থিত ছিলেন।

নাটোরে বিএনপির মঞ্চ দখল করে আওয়ামী লীগের শান্তি সমাবেশ : নাটোরে মিছিল বের করার ফাঁকেই বিএনপির পদযাত্রা মঞ্চ দখল করে শান্তি সমাবেশ করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সকালে নাটোর সদর উপজেলার ছাতনী ইউনিয়নের দিয়াড় মাদ্রাসাঘাট বটতলা মোড়ে এ ঘটনা ঘটেছে।

তাড়াশে বিএনপির পদযাত্রা থেকে ৮ নেতাকর্মী আটক : ইউনিয়ন পদযাত্রা কর্মসূচি থেকে সিরাজগঞ্জের তাড়াশে পুলিশি অভিযানে বিএনপি ও অঙ্গসংগঠনের ৮ নেতাকর্মীকে আটক করেছে তাড়াশ থানা পু?লিশ। গতকাল ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত উপজেলার বিভিন্ন ইউনিয়নে অভিযান চালিয়ে ওই নেতাকর্মীদের আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন তাড়াশ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. নূরে আলম।

দেশ ও জনগণকে বাঁচাতে রাজপথে নামুন : গয়েশ্বর : কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি, দেশ ও দেশের জনগণকে বাঁচাতে সবাইকে রাজপথে নামার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গতকাল সকালে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দক্ষিণ কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়নের বিভিন্ন গ্রাম-পাড়া-মহল্লায় পদযাত্রা কর্মসূচি শেষে আলুকান্দা স্যান্ড বাজারে সংক্ষিপ্ত পথ সভায় তিনি আহ্বান জানান। বিএনপির ঢাকা জেলার সাধারণ সম্পাদক ও দক্ষিণ কেরানীগঞ্জ থানার সভাপতি অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর পরিচালনায় এতে আরো বক্তব্য দেন জাসাসের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব জাকির হোসেন রোকন।

পিরোজপুরে বিএনপির পদযাত্রা : পিরোজপুর প্রতিনিধি, পিরোজপুর জেলা বিএনপির উদ্যোগে সকাল দশটায় সদর উপজেলার কলাখালী ইউনিয়ন থেকে পদযাত্রা কর্মসূচি শুরু হয়। জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর হোসেনের নেতৃত্বে পদযাত্রা কর্মসূচিতে অংশ নেন গাজী ওয়াহিদুজ্জামান লাভলু, শেখ শহিদুল্লাহ শহিদ, শেখ রিয়াজ উদ্দিন রানা, সরওয়ার হোসেন হাওলাদার, জাহিদুল ইসলাম প্রমুখ। জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর হোসেন বলেন, জেলার ৫২ ইউনিয়ন থেকে এই পদযাত্রা একযোগে শুরু হয়। আওয়ামী লীগ সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের নিরস্ত্র আন্দোলন চলবে।

সংগঠন গুছিয়ে চূড়ান্ত আন্দোলনে নামবে গণতন্ত্র মঞ্চ : ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনৈতিক মৃত্যু ঘটেছে উল্লেখ করে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, খুব বেশি দেরি হবে না, গুছিয়ে সরকার পতনের চূড়ান্ত লক্ষ্য নিয়ে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করব। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে এ কথা বলেন তিনি। শেখ হাসিনার অধীনে দেশে আর কোনো নির্বাচন হবে না দাবি করে মান্না বলেন, আমরা সব দল মিলিয়ে যুগপৎ আন্দোলন, বৃহত্তর আন্দোলনের একটা প্ল্যাটফর্ম তৈরি করেছি। গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা মনির উদ্দিন পাপ্পুর সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম প্রমুখ বক্তব্য দেন।