ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রধান অতিথি প্রধানমন্ত্রী

কোস্ট গার্ডের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

কোস্ট গার্ডের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

যথাযোগ্য মর্যাদায় আজ বাংলাদেশ কোস্ট গার্ডের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হচ্ছে। এ উপলক্ষ্যে আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী উপস্থিত থাকবেন।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সংসদ সদস্য, কূটনৈতিক ব্যক্তিবর্গ, সামরিক ও অসামরিক অতিথিরা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলাদেশ কোস্ট গার্ডের নবনির্মিত স্টেশন লক্ষ্মীপুরের দুটি ভবন ভার্চুয়ালি উদ্বোধন করবেন। পাশাপাশি বাংলাদেশ কোস্ট গার্ডের কর্মকর্তা, নাবিক এবং অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড পদক ও বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক প্রদান করা হবে এবং মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক প্রদান করা হবে। পদকপ্রাপ্ত সদস্যরা হলেন-

বাংলাদেশ কোস্ট গার্ড পদক (বিসিজিএম) : রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী, ক্যাপ্টেন সাব্বির আহমেদ খান, ক্যাপ্টেন মো, সাহেদ সাত্তার, কমান্ডার মো. মোস্তাফিজুর রহমান, লে. কমান্ডার মো. তারেক হাসান প্রীতম, লে. কমান্ডার মো. নাঈম উল হক, লে. এসএম তাহসিন রহমান, এম মোখলেছুর রহমান, মৃত পারভেজ আলম এবং মৃত সালমান সরকার।

প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক (পিসিজিএম) : কমান্ডার মো. মেসবাউল ইসলাম, কমান্ডার মো. জিয়াউল হক, (সি), লে. কমান্ডার মো. মামুনুর রহমান মুন, লে. মো. সাদিক হোসেন, লে. মো. নাজমুল ইসলাম, ফারুক আহম্মেদ, মো. হুমায়ুন খান, মো. আব্দুল হাকিম, শুভজিৎ দাস এবং শাহাজুল ইসলাম।

বাংলাদেশ কোস্ট গার্ড পদক সেবা (বিসিজিএমএস) : কমোডর মো. এনামুল হক, ক্যাপ্টেন মো. শহীদুল্লাহ আল ফারুক, কমান্ডার মুহা. নাজমুল হক, কমান্ডার এসএম নূর-ই-আলম, (জি), কমান্ডার এম সেলিম আখতার, মো. ওসমান গণি, মো. আল মামুন, মোস্তাফিজুর রহমান, মো. ইলিয়াস রেজা খান এবং এম শমসের আলী।

প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক সেবা (পিসিজিএমএস): কমান্ডার মো. আবু বকর, (এল), কমান্ডার রিয়াজ শহীদ, সার্জন লে. কমান্ডার মো. ইমরান জুয়েল, মো. ছানোয়ার হোসেন, শাকিল আহমেদ, মো. রফিকুল আলম, এম নজরুল ইসলাম, মো. আবু এমরান সুজন, জিয়াউর রহমান এবং মো. আব্দুর রহিম মোল্লা।

উল্লেখ্য, ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে বাংলাদেশ কোস্ট গার্ড বর্তমানে দেশের বিশাল সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের সমুদ্রসীমা ও উপকূলীয় এলাকায় আইন-শৃঙ্খলা নিশ্চিতকরণ, জনগণের জানমাল রক্ষা, চোরাচালান, মাদক ও মানব পাচার দমনের পাশাপাশি নানাবিধ প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ ও সহায়তা প্রদানের মধ্য দিয়ে বাংলাদেশ কোস্ট গার্ড মানুষের মাঝে নিরাপত্তা ও আস্থার বিশ্বস্ত প্রতীকে পরিণত হয়েছে।

এছাড়া, কোস্ট গার্ডের নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়েছে। বাংলাদেশ কোস্ট গার্ড জন্মলগ্ন থেকে ২০২২ সাল পর্যন্ত প্রায় ২১ হাজার ২৮৯ কোটি টাকার অধিক মূল্যমানের অবৈধ দ্রব্যসামগ্রী আটক করেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত