ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আইসিডিডিআর,বি

বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ওয়েবসাইট চালু

বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ওয়েবসাইট চালু

আইসিডিডিআর,বি’র ‘ইনিশিয়েটিভ ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ’ ইউএসএআইডির রিসার্চ ফর ডিসিশন মেকারসের (আরডিএম) সহায়তায় জনস্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবের গুরুত্বপূর্ণ তথ্য ভাণ্ডার হিসেবে বহুল প্রত্যাশিত ওয়েব-প্ল্যাটফর্ম https://cch.icddrb.org চালু করেছে। এটি জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্যবিষয়ক সর্বশেষ তথ্য-উপাত্ত এবং গবেষণালব্ধ ফলাফলের জন্য একটি ওয়ান-স্টপ রিসোর্স হিসেবে কাজ করবে। এ উপলক্ষ্যে একটি অনুষ্ঠান রাজধানীর মহাখালীর আইসিডিডিআর,বি’র সাসাকাওয়া সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। আইসিডিডিআর,বি’র ম্যাটারনাল এন্ড চাইল্ড হেলথ ডিভিসনের জ্যেষ্ঠ পরিচালক ড. শামস আল আরিফিন এ উদ্যোগের গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন এ সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশ্বিক স্বাস্থ্য সমস্যাগুলোর একটি। স্বাস্থ্যের ওপর এর প্রভাব ভালোভাবে বোঝার জন্য আমাদের কাছে নির্ভুল এবং হালনাগাদ তথ্য-উপাত্ত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ উদ্দেশ্যে এই নতুন ওয়েবসাইটটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আইসিডিডিআর,বি’র ইমেরিটাস সায়েন্টিস্ট এবং প্রকল্প প্রধান ড. পিটার কিম স্ট্রিটফিল্ড এবং আতিক আহসান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ওয়েবসাইটটির গঠন; কার্যকারিতা; জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যের ওপর এর প্রভাব সম্পর্কিত রিয়েল-টাইম তথ্য প্রদানের সক্ষমতা উপস্থাপন করেন। বায়ুর গুনগত মান, তাপমাত্রা এবং আর্দ্রতা পরিমাপের জন্য একটি স্বয়ংক্রিয় যন্ত্র আইসিডিডিআর,বি’র মহাখালী দপ্তরে বসানো হয়েছে যেটি প্রতি ঘন্টার রিয়েল-টাইম তথ্য-উপাত্ত প্রদান করছে।

ড. স্ট্রিটফিল্ডের উপস্থাপনা এবং ওয়েবসাইট উদ্বোধনের পর একটি উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। যেখানে জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ, বিজ্ঞানী, গবেষণাকারী এবং প্রোগ্রাম বাস্তবায়নকারীররা ওয়েবসাইটের গুরুত্ব এবং এটিকে কীভাবে আরও সমৃদ্ধ করা যায়- তা নিয়ে আলোচনায় অংশ নেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ প্রমোশন ইউনিট’ এর সমন্বয়কারী ড. ইকবাল কবির আইসিডিডিআর,বি গবেষণা দলকে ওয়েবসাইটটি তৈরির জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, এটি নীতি-নির্ধারণ, পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যের সম্পর্ক নিয়ে কাজ করার জন্য অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থার যৌথ সহযোগিতায় আইসিডিডিআর,বি গবেষণা দল এবং ওয়েবসাইটটি অন্তর্ভুক্ত করার আগ্রহ প্রকাশ করেন।

ইউএসএআইডি’র জনসংখ্যা স্বাস্থ্য ও পুষ্টি অফিসের উপ-পরিচালক মিরান্ডা বেকম্যান সমাপনী বক্তব্যে বলেন, ওয়েবসাইটটি গবেষকদের প্রয়োজনীয় তথ্য পেতে সাহায্য করবে। এটি জলবায়ু পরিবর্তনের স্বাস্থ্য সমস্যা সম্পর্কেও সচেতনতা বাড়াবে। তিনি আরও বলেন, ইউএসএআইডি জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্যের নতুন মাত্রা এবং গুণগত কারণগু খুঁজে বের করতে আরও গবেষণা চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়েছে। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইসিডিডিআর,বি’র হেলথ সিস্টেম এন্ড পপুলেশান স্ট্যাডিজ ডিভিসনের ভারপ্রাপ্ত সিনিয়র পরিচালক ড. মনজুর আহমেদ হানিফি এবং ম্যাটারনাল এন্ড চাইল্ড হেলথ ডিভিসনের, হেড অব রিসার্চ ড. কামরুন নাহার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়; ইউএসএআইডি এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত