অ্যাটর্নি জেনারেল রাষ্ট্রপতি নির্বাচন সম্পূর্ণভাবে বৈধ

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের নির্বাচিত হওয়ার পর পদটি লাভজনক বলে প্রশ্ন তোলাটা অবান্তর বলে উল্লেখ করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তিনি বলেছেন, একদম সম্পূর্ণভাবে রাষ্ট্রপতি নির্বাচনটা বৈধ। এটাতে কোনো প্রশ্ন করা উচিত না।

গতকাল সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন।

রাষ্ট্রপতির নিয়োগ যথাযথভাবে হয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, একদম সম্পূর্ণভাবে তিনি বৈধ। এটাতে কোনো প্রশ্ন করা উচিত না। আমার মতে যে প্রশ্ন করা হচ্ছে সেটা অবান্তর। তিনি আরও বলেন, সংবিধানের ৪৮, ৬৬ ও ১৪৭ অনুচ্ছেদ মিলিয়ে পড়লে দেখা যাবে, এটা কোনোভাবেই লাভজনক পদের মধ্যে পড়ে না। রাষ্ট্রপতি কোনোক্রমেই সরকারের কর্মে নিয়োজিত কোনো ব্যক্তি নন। অ্যাটর্নি জেনারেল বলেন, বিচারপতি সাহাবুদ্দীন আহমদ যখন রাষ্ট্রপতি হয়েছিলেন, তখন এটাকে লাভজনক পদ উল্লেখ করে রিট করেছিলেন একজন আইনজীবী। সে রিটের শুনানি শেষে হাইকোর্ট স্পষ্টত কতগুলো ঘোষণা দিয়েছেন। যার মধ্যে অন্যতম, এটা (রাষ্ট্রপতি) প্রজাতন্ত্রের লাভজনক পদে নিযুক্ত কোনো কর্মকর্তা নন।

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হওয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ও সাবেক দুর্নীতি দমন কমিশনার মো. সাহাবুদ্দিনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন সিইসি। দুদক আইনে কমিশনার কর্মবসানের পর প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে নিয়োগ পাবেন না বলে উল্লেখ করা হয়েছে। আর এই নিয়েই বিভিন্ন মহল থেকে মো. সাহাবুদ্দিনের নির্বাচন নিয়ে প্রশ্ন তোলা হয়।