সহসাই হচ্ছে না জবির সমাবর্তন

অপেক্ষায় ১০ হাজার শিক্ষার্থী

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় সমাবর্তন সহসাই অনুষ্ঠিত হচ্ছে না। বঙ্গভবন থেকে বর্তমান রাষ্ট্রপতির সময় না পাওয়ায় সমাবর্তন আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

গতকাল দৈনিক আলোকিত বাংলাদেশের সঙ্গে আলাপকালে এমন তথ্যই জানিয়েছেন উপাচার্য। তিনি বলেন, নিরাপত্তাজনিত কারণে বঙ্গভবন থেকে অনুমতি দেয়া হচ্ছে না বলে বর্তমান রাষ্ট্রপতির সময়কালে সমাবর্তন আয়োজন সম্ভব হচ্ছে না। আগামী ২৩ এপ্রিলের পর নতুন রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের পর আমরা সমাবর্তন নিয়ে চিন্তাভাবনা করব। আশা করি, রাষ্ট্রপতি দায়িত্ব নেয়ার পর দ্রুত সময়ের মধ্যে দ্বিতীয় সমাবর্তন আয়োজন করতে পারব।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে জানা যায়, বর্তমানে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল, পিএইচডিধারী প্রায় ১০ হাজারেরও বেশি শিক্ষার্থী সমাবর্তনে অংশ নেয়ার অপেক্ষায় রয়েছে।

সমাবর্তনের অপেক্ষায় থাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করেছেন। স্নাতক শেষ করা ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ফয়সাল বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা থাকে সমাবর্তনের মাধ্যমে শিক্ষাজীবন শেষ করা। এখন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় একবার সমাবর্তন আয়োজন করতে পেরেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলেই নিয়মিত সমাবর্তন আয়োজন করতে পারে। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তো আয়োজন করছে।

ক্ষোভ জানিয়ে শিক্ষার্থী জান্নাতুল আদনান বলেন, সম্প্রতি পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও রাষ্ট্রপতির উপস্থিতিতে সমাবর্তনের আয়োজন করেছে। অথচ আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন অজুহাত দিয়েই চলছে।