বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠিতা করেন। আজ ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী।

শিল্পের উৎকর্ষ সাধন, সবার জন্য শিল্প সংস্কৃতি এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বাঙালি সংস্কৃতিকে প্রতিষ্ঠার লক্ষ্যে ৪৯ বছর ধরে কাজ করে চলেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে শিল্পকলা একাডেমি।

সকাল ১০টায় একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হবে। সকাল ১০টা ৩০ মিনিট থেকে ১০ দিনব্যাপী একাডেমির সব বিভাগের ৪৯ বছরের কার্যক্রম নিয়ে প্রদর্শনী চলবে। প্রদর্শনী হবে একাডেমির জাতীয় চিত্রশালার ২, ৩, ৪ এবং ৫নং গ্যালারিতে।

বিকাল ৫টায় একাডেমির নন্দনমঞ্চে প্রকাশনা উৎসব, একাডেমির বিভাগসমূহের কার্যক্রম নিয়ে প্রদর্শনীর উদ্বোধন এবং আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন, একাডেমি সচিব সালাহউদ্দিন আহাম্মদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। আলোচনা শেষে থাকবে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

একাডেমির সাম্প্রতিক সময়ে প্রকাশিত গ্রন্থের প্রকাশনা উৎসব এবং সব বিভাগের কার্যক্রম নিয়ে ১০ দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।