ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জঙ্গি নেতা মহিবুল্লাহ রিমান্ডে

নির্বাচনের সময় জঙ্গি তৎপরতা বাড়ার সুযোগ নেই : সিটিটিসি
জঙ্গি নেতা মহিবুল্লাহ রিমান্ডে

জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার নায়েবে আমির মহিবুল্লাহ ওরফে ভোলার শায়েখকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গ্রেপ্তারের পর গতকাল বুধবার আদালতে তুলে ১০ দিনের রিমান্ড আবেদন করলে চার দিন মঞ্জুর করেন বিচারক। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিসিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে নতুন এ জঙ্গি সংগঠনটির ৫৬ সদস্যকে পৃথক পৃথক অভিযানে গ্রেপ্তার করল র‍্যাব ও পুলিশ।

পার্বত্য চট্টগ্রামের একাংশ নিয়ে গড়ে ওঠা বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সাথে গহিন পাহাড়ে প্রশিক্ষণ বিনিময়ের ঘটনায় বেশ আলোচনায় আসে সংগঠন দুটি।

গতকাল দুপুরে রাজধানীর মিন্টো রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান জানান, মহিববুল্লাহ ওরফে ভোলার শায়েখকে সংগঠনটির নায়েবে আমির হিসেবে নির্বাচিত করা হয়। তিনি ক্যাম্পে অবস্থানকালে সন্ধ্যার পর প্রশিক্ষণরত সদস্যদের বয়ান দিতেন। তার বয়ানের মূল উদ্দেশ্য ছিল ধর্মীয় অপব্যাখ্যার মাধ্যমে জঙ্গি সদস্যদের জিহাদের জন্য মানসিকভাবে প্রস্তুত করা।

এসময় সংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন- নির্বাচনের সময় আইনশৃঙ্খলা রক্ষাসহ নির্বাচনি সভা-সমাবেশে নিরাপত্তা কার্যক্রমে অতি মাত্রায় ব্যস্ত হয়ে পড়ে আইনশৃঙ্খলা বাহিনী। জঙ্গিরা মনে করে, এই সময়টা তাদের দিকে আইনশৃঙ্খলা বাহিনী কম মনোযোগ দেবে। এর আগে এমনটাই হয়েছে। তবে এখন নির্বাচনের সময় জঙ্গিদের তৎপরতা বাড়ার সুযোগ নেই বলে জানিয়েছেন মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, আগে সিটিটিসি ছিল না। কারণ তখন জঙ্গিবাদ নিয়ে স্পেশালি কাজ করার জন্য পুলিশের কোনো স্পেশাল ইউনিট ছিল না। তবে এখন সিটিটিসির কাজ জঙ্গিদের তৎপরতা নিয়ন্ত্রণে রাখা এবং আসন্ন জাতীয় নির্বাচনে জঙ্গিরা তাদের আগের মতো তৎপর হবার সুযোগ পাবে বলে আমি মনে করি না।

সিসিটিসি প্রধান মো. আসাদুজ্জামান আরও জানান, জঙ্গি নেতা মহিবুল্লাহকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। মূলত সারা দেশ থেকে পাহাড়ি অঞ্চলে নিয়ে যাওয়া জঙ্গিদের বয়ান দিতেন মহিবুল্লাহ। তার উদ্দেশ্যই ছিল ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে কর্মীদের মানসিকভাবে জিহাদের জন্য প্রস্তুত করা।

এ সময় তিনি দাবি করেন, এই মহিববুল্লাহ পাহাড়ে কিছুদিন অবস্থান করার পর ঢাকায় চলে আসতেন। ঢাকা থেকে শূরা কমিটির সদস্যদের সঙ্গে এনক্রিপ্টেড চ্যাটের মাধ্যমে সমন্বয় করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দাওয়াতের মাধ্যমে সংগঠনের কার্যক্রম বৃদ্ধির জন্য কাজ চালাতেন। শূরা সদস্য ডাক্তার শাকির ওরফে শিশিরকে দাওয়াতি কার্যক্রমের বিভিন্ন বিষয়ে সহযোগিতা করার জন্য মহিববুল্লাহকে দায়িত্ব দেয়া হয়। সংগঠনের শূরা পর্যায়ের একাধিক সদস্যের সাথে ঢাকা সিলেট ও কিশোরগঞ্জে সংগঠনের কার্যক্রম জোরদার করাসহ বিভিন্ন বিষয়ে সেই একাধিক বৈঠকে অংশ নিয়েছে। এছাড়া তিনি হাটহাজারীসহ বিভিন্ন মাদ্রাসায় বিভিন্ন সময়ে আসা-যাওয়া করতেন এবং সেখান থেকে পেনড্রাইভের মাধ্যমে বিভিন্ন জিহাদী ডকুমেন্ট সংগ্রহ করে তার ল্যাপটপে সংরক্ষণ করতেন।

তবে ডাক্তার শাকির গ্রেপ্তারের পর মুহিবুল্লাহ তার ব্যবহৃত সিম ও মোবাইল বন্ধ করে ফেলেন। কিন্তু তাকে প্রযুক্তির মাধ্যমে নজরদারি করে গ্রেপ্তার করা হয়েছে জানান সিটিটিসি প্রধান।

সিটিটিসি সূত্র বলছে, মুহিবুল্লাহ চট্টগ্রামের হাটহাজারীর আল জামেয়াতুল আহেলিয়া দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসার ছাত্র থাকাকালে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি-বি) এর সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। সেই সময় হুজির অন্য সদস্যদের সঙ্গে তিনি বিভিন্ন মাদ্রাসায় কথিত জিহাদী ট্রেনিং গ্রহণ করেন। হুজির নেতা মুফতি আব্দুর রউফ আফগানিস্তানসহ অন্যান্য স্থানে জিহাদে যাওয়ার ব্যাপারে হাটহাজারী মাদ্রাসা ও আশপাশের এলাকায় নিয়মিত বক্তব্য দিতেন এবং বিশ্বের বিভিন্ন স্থানে নির্যাতিত মুসলিমদের সাহায্য করার জন্য সশস্ত্র জিহাদের ডাক দিতেন।

এর আগে মহিবুল্লাহকে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। এসময় ২টি মোবাইল এবং একটি ল্যাপটপ উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়। ডেমরা থানার সন্ত্রাসবিরোধী আইনে করা মামলায় গ্রেপ্তারের পর গতকাল বিকালে শায়েখ মো. মহিবুল্লাহর চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সুষ্ঠু তদন্তের জন্য তার ১০ দিনের রিমান্ড আবেদন করলে শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম চারদিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার ১৭ সদস্যকে গ্রেপ্তার করে র‍্যাব। একই সঙ্গে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) তিন সদস্যকে গ্রেপ্তার করে। এর আগে জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার ৩৮ সদস্যকে গ্রেপ্তার করা হয়। ফলে সব মিলিয়ে নতুন এ জঙ্গি সংগঠনের ৫৬ সদস্যকে গ্রেপ্তার করল আইনশৃঙ্খলা বাহিনী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত