ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রাথমিকে বৃত্তির ফল যাচাইয়ের সুযোগ

প্রাথমিকে বৃত্তির ফল যাচাইয়ের সুযোগ

প্রযুক্তিগত ত্রুটির কারণে স্থগিত হওয়া প্রাথমিকের বৃত্তির ফল গত বুধবার রাতে প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। এতে মোট প্রাপ্ত বৃত্তির সংখ্যার পরিবর্তন হয়নি। ফলে আগের তালিকায় নাম থাকা অনেকেই সংশোধিত তালিকা থেকে বাদ পড়েছে।

এ তালিকায় নতুন করে যুক্ত হয়েছে প্রাপ্যতা ছিল কিন্তু কারিগরি ত্রুটির কারণে বাদ পড়া শিক্ষার্থীরা। ফলে আগের তালিকায় নাম থাকা অনেকেই নতুন তালিকায় বাদ পড়েছে। এসব শিক্ষার্থীকে বৃত্তির ফল যাচাই করে দেখার সুযোগ দিচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

ডিপিই পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তর কুমার দাশ জানান, বৃত্তির ফলাফল চ্যালেঞ্জ ও পুনর্নিরীক্ষা করার সুযোগ আইনে নেই। তারপরও এবার যেহেতু অনাকাঙ্ক্ষিত একটি ঘটনা ঘটেছে, তাই আমরা এ সুযোগটি দিতে চাই। কী কারণে ওই শিক্ষার্থী বৃত্তি পায়নি, তা আবেদনকারীকে ব্যাখ্যাসহ জানিয়ে দেয়া হবে। ড. উত্তর কুমার দাশ আরো বলেন, সংশোধিত ফলাফলে কেউ সংক্ষুব্ধ হয়ে বা পরীক্ষায় অংশ নিয়েছে কিন্তু কোনো তালিকায় নাম আসেনি- এমন যে কেউ এ আবেদন করতে পারবে। আমরা তাদের আবেদনগুলো যাচাই বাছাই করে দেখব। উপজেলা, জেলা, বিভাগীয় বা অধিদপ্তরে এ আবেদন করা যাবে বলেও জানান তিনি। তবে এই কর্মকর্তার দাবি, সংশোধিত ফলাফল প্রকাশের পর প্রকৃত মেধাবীদের কোনো অভিযোগ থাকার কথা নয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, বৃত্তির ফলের নানা ধরনের কোটা থাকে। এসব কোটার কারণে অনেক অভিভাবক ভাবতে পারেন, ওই স্কুলের বাচ্চা বৃত্তি পেলে আমার বাচ্চা কেন পাবে না। খোঁজ নিলে জানা যাবে, বৃত্তি না পাওয়া শিক্ষার্থী পৌরসভার মধ্যে কোনো স্কুলের, বৃত্তি পাওয়া শিক্ষার্থী হয়তো গ্রামের কোনো স্কুলের। এসব বিভ্রান্তি দূর করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত