বিজিবি-বিএসএফ

জয়েন্ট রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

যশোরের বেনাপোল আইসিপিতে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-বিএসএফের জয়েন্ট রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান উপস্থিত থেকে জমকালো এ প্যারেড উপভোগ করেন। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান এবং বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল একেএম নাজমুল হাসান উপস্থিত ছিলেন। গতকাল বেনাপোল-পেট্রাপোল আইসিপিতে বিজিবি যশোর ব্যাটালিয়নের (৪৯ বিজিবি) বেনাপোল আইসিপি কমান্ডার সুবেদার মাহবুবুল হকের নেতৃত্বে ১৬ সদস্যের দল এবং প্রতিপক্ষ ভারতের ১৪৫ বিএসএফ ব্যাটালিয়নের পেট্রাপোল আইসিপি কমান্ডার ইন্সপেক্টর সাতবীর সিংয়ের নেতৃত্বে ১৬ সদস্যের দলের অংশগ্রহণে বিজিবি-বিএসএফ জয়েন্ট রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত হয়। প্যারেড শেষে স্বারষ্ট্রমন্ত্রী প্যারেডে অংশগ্রহণকৃত বিজিবি ও বিএসএফ সদস্যদের সঙ্গে কুশল বিনিময়, শুভেচ্ছা উপহার প্রদান ও মিষ্টি বিতরণ করেন।

পরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন স্বাধীনতার মাস। ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে ভারত ছিল বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ভারত আমাদের এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছিল। ভ্রাতৃপ্রতীম দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্য বৃদ্ধির লক্ষ্যে বিজিবি-বিএসএফ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত হয়। সাধারণত দুই দেশের বিভিন্ন জাতীয় দিবস বিশেষত বাংলাদেশের স্বাধীনতা দিবস, বিজয় দিবস ও ভারতের প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এ প্যারেড অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী রিট্রিট প্যারেড উপহার দেয়ার জন্য অংশগ্রহণকৃত সব বিজিবি ও বিএসএফ সদস্য এবং আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট বিজিবি ও বিএসএফের সব পর্যায়ের সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান। একইসঙ্গে বিজিবি মহাপরিচালক এবং বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজিকে বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এছাড়া, বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী এলাকা থেকে আগত দর্শনার্থীসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদেরও ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্মকতারা, যশোর জেলা প্রশাসন ও পুলিশের পদস্থ কর্মকর্তারা, স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং সীমান্তবর্তী বিভিন্ন স্থান থেকে আসা উভয় দেশের পর্যটকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিজিবি ও বিএসএফের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এই রিট্রিট প্যারেডটি বর্তমানে যশোরের বেনাপোল, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া এবং পঞ্চগড়ের বাংলাবান্ধা এই তিনটি আইসিপিতে সপ্তাহে দুই দিন অনুষ্ঠিত হচ্ছে।