এগিয়ে আসছে সংসদ নির্বাচন

ঢাকায় সহযোগীদের গুছিয়ে আনছে আওয়ামী লীগ

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রাহাত হুসাইন

দিন যত যাচ্ছে এগিয়ে আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন সামনে রেখে জোরাল আন্দোলনে যাচ্ছে সরকার বিরোধীরা। বিরোধী পক্ষের আন্দোলন মোকাবিলায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোকে গুছিয়ে আনতে শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনি বছরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোকে গুছিয়ে আনতে না পারলে বিএনপিসহ বিরোধী দলগুলো রাজধানীতে বড় ধরনের রাজনৈতিক কর্মসূচি দিলে তা মোকাবিলা করা কঠিন হয়ে যাবে। দিন-দিন বিএনপি ঢাকায় রাজনৈতিক কর্মসূচি জোরদার করছে। সেক্ষেত্রে আগেভাগেই ঢাকা মহানগর আওয়ামী লীগ, ভ্রাতৃপ্রতিম ও সহযোগী সংগঠনগুলোকে গুছিয়ে আনতে হবে। অন্যথায় নির্বাচনি বছরে বিরোধী পক্ষের আন্দোলন মোকবিলার কৌশল বুমেরাং হয়ে যেতে পারে।

খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘ দিন ধরে খুঁড়িয়ে-খুঁড়িয়ে চলছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম ও সহযোগী সংগঠনগুলো। ঢাকা দক্ষিণের ২৪টি থানা ও ৭৫টি সাংগঠনিক ওয়ার্ড রয়েছে আর উত্তরে ২৭টি থানা ও ৫৭টি ওর্য়াড রয়েছে। থানা-ওয়ার্ড তো দূরের কথা ঢাকা মহানগরেরই পূর্ণাঙ্গ কমিটি নেই অনেক সংগঠনের। আবার কমিটি থাকলেও মেয়াদোত্তীর্ণ। এছাড়া ঢাকা মহানগর উত্তরে কমিটি থাকলেও দক্ষিণে পূর্ণাঙ্গ কমিটি নেই কৃষকলীগের। অগোছালো ও ঢিলেতামে চলা ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ভ্রাতৃপ্রতিম সহযোগী সংগঠন যুবলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ ও মৎস্যজীবী লীগকে গুছিয়ে আনতে সাংগঠনিক তৎপরতা শুরু করেছে সংগঠনগুলোর নেতারা।

এবিষয়ে জানতে চাইলে আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, নির্বাচনের আগে ঢাকা মহানগর যুবলীগের সম্মেলন হওয়ার সম্ভাবনা আছে। এর আগে ওয়ার্ড কমিটি করার কাজ চলছে। ওয়ার্ড কমিটি শেষ হওয়ার পরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলনের মাধ্যমে কমিটি করা হবে। কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র বলেন, আগামী নির্বাচনের আগে ঢাকা মহানগর কৃষক লীগের কমিটি করার কাজ চলছে।

জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. নূর কুতুব আলম মান্নান বলেন, শুধু ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কমিটি নয়, সারা দেশে যেসব জেলায় কমিটি করা হয়নি সেসব জেলার কমিটি করার জন্যও কাজ চলছে।

মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শবনম জাহান শিলা বলেন, আমাদের পূর্ণাঙ্গ কমিটি এবং মহানগর কমিটি করার কাজ চলছে। আমরা নেতাকর্মীদের কাছে থেকে সিভি নিচ্ছি। কমিটি যখন হবে সবাই জানতে পারবেন। আগামী নির্বাচনের আগেই কমিটি করা হবে।

যুব মহিলা লীগের সভাপতি ডেইজি সারওয়ার বলেন, যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটি এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি করতে কাজ চলছে। এর মধ্যে আমরা একটি খসড়া তালিকা তৈরি করেছি। এর মধ্যে যাচাই-বাছাই করে কেন্দ্রীয় কমিটির ও মহানগর কমিটি একসঙ্গে ঘোষণা হবে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যখন কমিটি অনুমোদন দিবেন তখনই ঘোষণা করা হবে। আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর লস্কর বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখেই গত বছরে ডিসেম্বর ঢাকা উত্তর-দক্ষিণে পূর্ণাঙ্গ কমিটি করা হয়েছে। নির্বাচনি বছরে বিএনপি-জামায়াতসহ বিরোধীদলগুলোর আন্দোলন-সংগ্রাম মোকাবিলায় ঢাকা মহানগরের বিভিন্ন থানা ও ওয়ার্ডে মৎস্যজীবী লীগ সুসংগঠিত করে সংগঠনকে মজবুত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক জাকেদ পারভেজ অপু বলেন, সংগঠনকে শক্তিশালী করতে এবছরই বিভিন্ন থানার কমিটিকে শক্তিশালী করার পাশাপশি ওয়ার্ড ও বাজারে-বাজারে মৎস্যজীবী লীগের কমিটি গঠন।

ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদ বলেন, ঢাকা মহানগর দক্ষিণে আটটি নির্বাচনি এলাকা রয়েছে। আমরা ইতিমধ্যে ঢাকা-৯ আসনের তিনটিসহ ১২টি ওয়ার্ডের সম্মেলন করেছি। এরপর ঢাকা-১০ আসনের সবগুলো ওয়ার্ডে সম্মেলন করার কথা রয়েছে। এভাবে আটটি নির্বাচনি এলাকার ৭৫টি ওয়ার্ডের সম্মেলন করা হবে। সম্মেলনের মধ্য দিয়ে সংগঠনকে শক্তিশালী করে নির্বাচনী প্রস্তুতি গ্রহণ করবে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি বলেন, আগামী নির্বাচনের আগেই ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের কমিটি করা হবে। যারা ত্যাগী এবং আগের কমিটিতে ছিল তাঁদের কমিটিতে রাখা হবে। সবকিছু যাচাই-বাছাই করে একটি সুন্দর কমিটি করা হবে। কমিটি গঠনের কাজ চলছে। একই কথা জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদ। তিনি বলেন, আমাদের সম্মেলন হয়েছে এখন আমরা পূর্ণাঙ্গ কমিটি করার জন্য কাজ চালিয়ে যাচ্ছি। যাচাই-বাছাই করে কমিটি করা হবে।