ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জেলা ও মহানগরে বিএনপির মানববন্ধন আজ

ঢাকায় নেতৃত্ব দেবেন বিএনপির কেন্দ্রীয় নেতারা

ঢাকায় নেতৃত্ব দেবেন বিএনপির কেন্দ্রীয় নেতারা

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ দেশের সব জেলা ও মহানগরে মানববন্ধন কর্মসূচি পালন করবে বিএনপি। সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হবে। এরই অংশ হিসেবে ঢাকায় বৃহৎ মানববন্ধন গড়ে তোলার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত মানববন্ধন বাস্তবায়ন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। এছাড়া ঢাকাসহ সারা দেশে আয়োজিত মানববন্ধনে কেন্দ্রীয়, বিভাগীয় ও স্থানীয় নেতাদের সমন্বয়ে গঠিত টিম দায়িত্ব পালন করবে। এছাড়া সমমনা দলগুলো আলাদাভাবে মানববন্ধন করবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে বিএনপির কেন্দ্রীয় সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু জানান, বিদ্যুতের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, চাল, ডাল, তেল ও কৃষি উপকরণ-শিক্ষা উপকরণসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে এবং বর্তমান সংসদ বিলুপ্ত করে নিদর্লীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে যুগপৎ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে আজ মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

তিনি আরও জানান, সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে আব্দুল্লাহপুর (টঙ্গীব্রিজ)-বিমানবন্দর-যমুনা ফিউচারপার্ক-বাড্ডা-রামপুরা-আবুল হোটেল-মালিবাগ রেলগেইট পর্যন্ত এবং দক্ষিণ বিএনপির উদ্যোগে মালিবাগ রেলগেইট-মৌচাক-শান্তিনগর-কাকরাইল-নয়াপল্টন- ফকিরাপুল- আরামবাগ- মতিঝিল শাপলাচত্বর-ইত্তেফাক মোড়-টিকাটুলী-যাত্রাবাড়ী পর্যন্ত মানববন্ধন কর্মসূচি পালিত হবে। এছাড়া সব জেলা ও মহানগরীতে সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুরূপ মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

এসব কর্মসূচি বিভাগীয় সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা সমন্বয় সাধন করবেন। দায়িত্বপ্রাপ্ত নেতা ছাড়াও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সব নেতা ও সাবেক সংসদ সদস্যরা নিজ-নিজ জেলা ও মহানগরীতে অংশগ্রহণ করবেন।

এদিকে আজকের কর্মসূচি সফলে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী গত কয়েকদিন ধরেই প্রস্তুতি নেন নেতাকর্মীরা। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মানববন্ধন কর্মসূচিকে সফল করতে সর্বস্তরের জনগণ এবং বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীদের অনুরোধ জানিয়েছেন।

দলীয় সূত্র জানায়, শাহবাগ থানা বিএনপির উদ্যোগে রাজধানীতে প্রধান মানবন্ধন অনুষ্ঠিত হবে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। এতে প্রধান অতিথি হিসেবে নেতৃত্ব দিবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুস সালামসহ শীর্ষ নেতারা সেখানে থাকবেন।

অন্যদিকে রাজধানীর বাড্ডা সুবাস্তু নজর ভ্যালি থেকে ফুজি টাওয়ার, উত্তর বাড্ডা পর্যন্ত র‍্যালিতে নেতৃত্ব দেবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর (বীর উত্তম)।

এছাড়া উত্তরা-পূর্ব আব্দুল্লাহপুর পলওয়েল কনভেনশন থেকে হাউজ বিল্ডিংয়ের পূর্ব পাশে মৌসুমির বিল্ডিং পর্যন্ত নেতৃত্বে থাকবেন কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন ও তাঁতীদলের সদস্য সচিব হাজী মজিবুর রহমান।

উত্তরখান হাউজ বিল্ডিংয়ের পূর্ব পাশে মৌসুমির বিল্ডিং থেকে সাইদগ্রান্ড সেন্টার-বিএনএস সেন্টারের রাস্তার পূর্ব পাশ পর্যন্ত মানববন্ধনে নেতৃত্বে থাকবেন বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) জয়নুল আবেদীন ও ধর্ম বিষয়ক সহ-সম্পাদক দীপেন দেওয়ান।

মিরপুর সাইদগ্রান্ড সেন্টার-বিএনএস সেন্টারের রাস্তার পূর্ব পাশ থেকে আজমপুর বাসস্ট্যান্ডের (উত্তরা) রাস্তার পূর্ব পাশ পর্যন্ত নেতৃত্বে থাকবেন সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন আহম্মেদ উজ্জল ও কেন্দ্রীয় কমিটির সদস্য মেহেরুন্নেছা হক।

আদাবর আজমপুর বাসস্ট্যান্ডের (উত্তরা) রাস্তার পূর্ব পাশ থেকে রাজলক্ষি কমপ্লেক্সের রাস্তার পূর্ব পাশ পর্যন্ত নেতৃত্বে থাকবেন স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আরিফা জেসমিন।

এছাড়া ভাষানটেক রাজলক্ষ্মী কমপ্লেক্সের রাস্তার পূর্ব পাশ থেকে পপুলার ডায়াগনস্টিক সেন্টার পর্যন্ত, পপুলার ডায়াগনস্টিক সেন্টার (জসিম উদ্দিন এর রাস্তার পূর্ব পাশ) থেকে উত্তরা ১নং সেক্টর ছাপড়া মসজিদ (হলিল্যাব-র‍্যাব-১ কার্যালয়) পর্যন্ত, উত্তরা ১নং সেক্টর ছাপড়া মসজিদের রাস্তার পূর্ব পাশ (হলিল্যাব-র‍্যাব-১ কার্যালয়ের দক্ষিণ পাশ) থেকে হযরত শাহজালাল বিমানবন্দর রেলওয়ে হয়ে বিমানবন্দর পুলিশবক্স পর্যন্ত, হযরত শাহজালাল বিমানবন্দরের রাস্তার পূর্ব পাশে পুলিশবক্স থেকে কাওলার বাসস্ট্যান্ড পূর্ব পাশ পর্যন্ত, কাফরুল কাওলার বাসস্ট্যান্ড (পূর্ব পাশ) থেকে বনরূপা গেইট পর্যন্ত, ক্যান্টনমেন্ট খাঁপাড়া বাসস্ট্যান্ড থেকে (লা মেরিডিয়ান এর রাস্তার পূর্ব পাশ) খিলক্ষেত বাসস্ট্যান্ড পর্যন্ত, খিলক্ষেত বাসস্ট্যান্ড থেকে বিশ্বরোড হয়ে কুড়িল চৌরাস্তা পর্যন্ত, তুরাগ কুড়িল চৌরাস্তার দক্ষিণ পাশ থেকে কাজীবাড়ির মসজিদ রোড পর্যন্ত, উত্তরা পশ্চিম কাজীবাড়ীর মসজিদ রোড থেকে যমুনা ফিউচার পার্ক হয়ে বসুন্ধরা গেট পর্যন্ত, ভাটারা বসুন্ধরা গেট থেকে মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক হয়ে নদ্দা রাস্তার পূর্ব পাশ পর্যন্ত, বনানী নদ্দা রাস্তার পূর্ব পাশ থেকে কোকাকোলা হয়ে নতুন বাজার পর্যন্ত, গুলশান বাঁশতলা ক্যাম্ব্রিয়ান স্কুল এন্ড কলেজ বিল্ডিং হতে শাহজাদপুর পূর্ব পাশ পর্যন্ত, পল্লবী ফুজি টাওয়ার, উত্তর বাড্ডা থেকে হোসেন মার্কেট হয়ে মধ্য বাড্ডা পর্যন্ত, রূপনগর হোসেন মার্কেট মধ্যবাড্ডা হয়ে ট্রপিক্যাল মোল্লা টাওয়ার পর্যন্ত মানববন্ধন হবে। এছাড়া রাজধানীর অন্যান্য থানা বিএনপির উদ্যোগে সংশ্লিষ্ট এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হবে। সবমিলিয়ে ঢাকার মানববন্ধন আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত দৈর্ঘ্য হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সূত্রমতে, গত ২৩ ডিসেম্বর গণমিছিলের মধ্য দিয়ে বিএনপি ও সমমনা দলগুলো যুগপৎ কর্মসূচি শুরু করে। এর আগে ১০ ডিসেম্বর দেয়া বিএনপির ১০ দফা দাবিতে দলগুলোর সমর্থনের কথা বিভিন্ন সমাবেশে বলেছেন জোট নেতারা। এর প্রেক্ষিতে গত আড়াই মাসে সারাদেশে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও বিভাগীয় সমাবেশ করেছে তারা।

এর ধারাবাহিকতায় ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে ও ১৮ ফেব্রুয়ারি বিভাগীয় পর্যায়ে পদযাত্রা কর্মসূচি করে বিএনপি। সবশেষ ৪ মার্চ থানা পর্যায়ে পদযাত্রা ছিল। আর এর সঙ্গে মিল রেখে সমমনা জোটগুলো ঢাকায় আলাদা কর্মসূচি করেছে।

গত ১০ ডিসেম্বর কমলাপুরে গোলাপবাগ মাঠে ঢাকার বিভাগীয় সমাবেশ থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন সরকার পদত্যাগের দাবিতে বিরোধী রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে যুগপৎভাবে আন্দোলনের ঘোষণা দেন।

সমমনাদের কর্মসূচি : যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিএনপির পাশাপাশি মানববন্ধন কর্মসূচি পালন করবে সমমনা বিভিন্ন দল। সূত্রমতে, আজ সকাল ১১টায় গণতন্ত্র মঞ্চ রাজধানীর পল্টনে মোড়ে এবং গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি যৌথভাবে আরামবাগে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন করবে। সকাল সাড়ে ১১টায় ১২ দলীয় জোট বিজয়নগর পানির ট্যাংকের কাছে, জাতীয়তাবাদী সমমনা জোট বিজয়নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে এবং সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে।

বিকাল ৩টায় এলডিপি পূর্বপান্থ পথে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বাড্ডার সুবাস্ত টাওয়ারের সামনে এবং যাত্রাবাড়ি ফ্লাইওভারের কাছে তিনটি পৃথক মানববন্ধন করবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত