ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে উত্তোলন করা হয় কালো পতাকা

সারা দেশে উত্তোলন করা হয় কালো পতাকা

আজ মার্চের ১৫তম দিন। ১৯৭১ সালের এ দিনটিতেও স্বাধিকারের স্বপ্নে বিভোর বাঙালি শান্তিপূর্ণ সভা-শোভাযাত্রা, সরকারি, আধা-সরকারি অফিস-আদালত বর্জন অব্যাহত রাখে। জাতীয় পরিষদের অধিবেশন স্থগিতের প্রতিবাদে ঢাকাসহ সারা দেশে উত্তোলন করা হয় কালো পতাকা। এদিন পূর্ব পাকিস্তানের পাশাপাশি পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক মহলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি আরও বেশি জোরালভাবে উত্থাপিত হয়; যা পূর্ব পাকিস্তানের আন্দোলনকারীদের বহুগুণ উৎসাহিত করে তোলে।

এদিন পূর্ব পাকিস্তানের প্রতিটি গ্রাম ও মহল্লায় গঠিত হতে শুরু করে সংগ্রাম পরিষদ। একই দিন বিকালে পাকিস্তানি সেনাবাহিনীর প্রায় সব জেনারেলকে নিয়ে কঠোর সামরিক প্রহরায় ঢাকায় আসেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। ইয়াহিয়া খান যখন ঢাকার মাটিতে পা রাখেন, তখন সামরিক বাহিনীর নতুন বিধি জারির প্রতিবাদে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ সমাবেশের ডাক দেয়। বায়তুল মোকাররমের পাশে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন নূরে আলম সিদ্দিকী। সমাবেশে বক্তব্য দেন আ স ম আবদুর রব, আবদুল কুদ্দুস মাখন, শাজাহান সিরাজ প্রমুখ। এ জনসমাবেশ থেকে বাঙালির প্রতি সর্বাত্মক যুদ্ধের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়। সমাবেশ থেকে বক্তারা সমস্বরে ঘোষণা করেন, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। বাঙালির ওপর সামরিক বিধি জারি করার ক্ষমতা কারও নেই। তারা বলেন, ২৩ বছর যারা সোনার বাংলাকে শ্মশানে পরিণত করেছে, তাদের সঙ্গে আর কোনো আপস করা হবে না।

ইয়াহিয়া খান ঢাকায় নামার প্রাক্কালে কোনো সাংবাদিক কিংবা বাঙালিকে বিমানবন্দরে ঢুকতে দেওয়া হয়নি। বিমানবন্দর থেকে ইয়াহিয়া সোজা চলে যান প্রেসিডেন্ট হাউসে। তার তত্ত্বাবধানে ছিলেন ১৮ পাঞ্জাব ইনফ্যানট্রি ব্যাটালিয়ন। আন্দোলনকারীদের উৎসাহ এবং জনসচেতনতা সৃষ্টি করতে এইদিন নগরীর মোড়ে মোড়ে উদীচী ভ্রাম্যমাণ ট্রাকযোগে গণসংগীত ও পথনাটক পরিবেশন করে। সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে বেতার ও টেলিভিশনের শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

বিকালে কবি সুফিয়া কামাল ডাক দেন নারী সমাবেশের। তোপখানা রোডে অনুষ্ঠিত এ সমাবেশে সভাপতিত্ব করেন কবি নিজেই। মিছিল শোভাযাত্রা বের করেন বেসামরিক কর্মচারী ও চিকিৎসকরা। অন্যদিকে খুলনার শহীদ হাদিস পার্কের জনসভায় বাংলা জাতীয় লীগ প্রধান আতাউর রহমান খান অবিলম্বে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং জাতীয় সরকার গঠন করার আহ্বান জানান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত