পরাধীন বাঙালিকে মুক্তি দিয়েছেন যিনি

মহানায়কের জন্মদিন আজ

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রাহাত হুসাইন

আজ ১৭ই মার্চ। এ দিনটি বাঙালির জন্য একটি আশীর্বাদের দিন। নিপীড়িত-পরাধীন বাঙালির মুক্তির প্রভাকর হিসেবে এ দিনে জন্ম নিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯২০ সালের ১৭ই মার্চ তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ লুৎফর রহমান এবং মা সায়েরা খাতুন। চার বোন এবং দুই ভাইয়ের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। বাবা-মায়ের ‘খোকা’ সততা, সাহস, দক্ষতা ও দূরদর্শী নেতৃত্বে হয়ে ওঠেন বাংলাদেশ নামক রাষ্ট্রের মহান স্থপতি। বাঙালির দেদীপ্যমান আলোর শিখা হয়ে তিনি জাতিকে পথ দেখিয়েছেন। কালজয়ী এ মানুষটির মন্ত্রমুগ্ধ আহ্বানে মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল বাংলার লাখো মুক্তিপাগল মানুষ। মানুষের হৃদয়ে পরম যত্নে রাখা মহান পুরুষকে তাই শ্রদ্ধা জানায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। তিনি আজীবন মানুষের মুক্তির জন্য লড়েছেন। আজ শুক্রবার বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনা, দেশের নন্দিত প্রধানমন্ত্রী। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। ১৯৯৬ সাল থেকে দিবসটিকে সরকারিভাবে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হচ্ছে। সরকারের পাশাপাশি আওয়ামী লীগ, বিভিন্ন পর্যায়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনটি পালন করবে নানা কর্মসূচির মধ্য দিয়ে।

দিবসটি উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ। কর্মসূচির মধ্যে রয়েছে, আজ সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, দলের কেন্দ্রীয় কার্যালয় এবং সারা দেশে সংগঠনের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় ধানমন্ডি-৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবে ক্ষমতাসীন দলের নেতারা।

টুঙ্গিপাড়ার কর্মসূচি : আজ সকাল ১০টায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দলটির জাতীয় নেতারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। একইসঙ্গে মিলাদ ও দোয়া মাহফিল এবং শিশু সমাবেশে অংশগ্রহণ করবেন তারা।

দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনা সভা : মসজিদ, মন্দির, প্যাগোডা ও গির্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির গ্রহণ করা হয়েছে। আজ বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬টায় মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে খ্রিষ্টান সম্প্রদায় এবং সন্ধ্যা ৬টায় রাজধানীর মেরুল বাড্ডাস্থ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে।

আলোচনা সভা : দিবসটি উপলক্ষ্যে আগামী রোববার বিকাল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি : কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টা ৪৫ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলোচনা সভা। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ আবাসিক হলের মসজিদ ও উপাসনালয়ে দোয়া প্রার্থনা অনুষ্ঠান হবে। এর আগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চারুকলা অনুষদের আয়োজনে অনুষ্ঠিত হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) : দিবস উপলক্ষ্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর সদর দপ্তরে সকাল ৭টায় জাতীয় পতাকা উত্তোলন, সাড়ে ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল ১০টায় বঙ্গবন্ধু জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা ও দোয়া মাহফিল এবং বিকাল ৪টায় আলোচনা সভা।

শিল্পকলা একাডেমি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু-দিবস উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আজ সকাল ৮টায় ধানমন্ডি ৩২-এ জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সকল কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীরা। সকাল ১০টায় একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হবে শিশুদের অংশগ্রহণে ‘শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’। বিকাল ৩টায় জাতীয় চিত্রশালার ২ ও ৩নং গ্যালারিতে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত হবে। বিকাল ৪টায় একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার হলে ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। বিকাল ৫টা ৩০মিনিটে শিশুদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আনন্দ শোভাযাত্রা। সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ সারা দিন বাজবে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ। জেলা ও উপজেলা সদরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, জাতীয় গ্রন্থকেন্দ্র, ডিএফপি ও গণযোগাযোগ অধিদপ্তরের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন ও মুক্তিযুদ্ধভিত্তিক সপ্তাহব্যাপী প্রামাণ্যচিত্র প্রদর্শনীর ব্যবস্থা নেওয়া হয়েছে। বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসে দিবসটি যথা মর্যাদায় পালনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এছাড়াও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে সারাদেশে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে উদযাপনের জন্য আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।