ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজধানীতে গোলটেবিল আলোচনায় ডেপুটি স্পিকার

জাতীয় নির্বাচন হবে মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষের শক্তির পরীক্ষা

জাতীয় নির্বাচন হবে মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষের শক্তির পরীক্ষা

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের-বিপক্ষের শক্তির মধ্যে একটা পরীক্ষা হবে। ডিজিটাল বাংলাদেশ শেষ পর্যায়ে, এখন স্মার্ট বাংলাদেশের ঘোষণা দেয়া হয়েছে। স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় মুক্তিযুদ্ধের চেতনার নাগরিক সংখ্যা যদি বৃদ্ধি না হয়, তাহলে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব হবে না। সেজন্য আরো ৮ থেকে ৯ মাস পরে একটা পরীক্ষা হবে।

গতকাল দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘তোমার আলোয় উজ্জ্বল বাংলাদেশ’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে সম্প্রীতি বাংলাদেশ নামে একটি সংগঠন।

বঙ্গবন্ধুর জীবনের নানা দিক উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, বিশ্ব ব্যবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অবহেলিত মানুষের দুঃখ অনুধাবন করতে পেরেছিলেন, যার জন্য তিনি নিপীড়িত ও নির্যাতিত মানুষের পক্ষে ছিলেন। তিনি বিশ্ব নেতৃত্বের সঙ্গে যখন মিলিত হতেন অবহেলিত মানুষের কথা বলতেন। তার নিজের কী হবে তা তিনি ভাবতেন না।

তিনি বলেন, বঙ্গবন্ধুর বাঙালি জাতীয়তাবাদের চিন্তা তার শিক্ষা জীবন থেকেই শুরু হয়েছিল। তিনি জাতির একজন শিক্ষক। তা না হলে জনগণকে জানানোর জন্য মৌলিক গণতন্ত্র নিয়ে কথা বলেছেন। তিনি জানতেন শুধু আমাকে জানলেই হবে না জনগণকেও জানাতে হবে। বঙ্গবন্ধুর মধ্যে একটা আধ্যাত্মিক শক্তি ছিল।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যক্তি জীবনে মুজিব ছিলেন আর রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু হয়েছেন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বঙ্গবন্ধুকে জানা জরুরি। বাংলাদেশ বিশ্বকে নেতৃত্ব দেয়ার মতো অবস্থায় এগিয়ে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রে আমাদের সতর্ক থাকা দরকার। বঙ্গবন্ধুকন্যা দেশের ভেতরে ও বাইরের শত্রুদের মোকালিা করেই এগিয়ে যাচ্ছেন।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বয়াক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রশীদ আসকারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অসীম সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সম্প্রীতি বাংলাদেশ এর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক ড. বিমান বড়ুয়া। সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল অনুষ্ঠান সঞ্চালনা করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত