ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রমজানে থাকছে না যুগপৎ কর্মসূচি

ঘরোয়া রাজনীতিতে ফিরছে বিএনপি ও সমমনা দল

ঘরোয়া রাজনীতিতে ফিরছে বিএনপি ও সমমনা দল

দীর্ঘ তিন মাস ধারাবাহিকভাবে বিএনপি ও সমমনা দলগুলো যুগপৎ নানা কর্মসূচি পালন করলেও পবিত্র রমজান মাসে তার ছন্দপতন ঘটবে। রমজানের আগে রাজপথের সর্বশেষ কর্মসূচি হিসেবে গতকাল শনিবার মহানগরগুলোতে অনুষ্ঠিত হয় প্রতিবাদ সমাবেশ। এ দিন আর নতুন কোনো কর্মসূচি ঘোষণা করা হয়নি। তবে যুগপৎ কর্মসূচি না থাকলেও রোজায় দলীয় অভ্যন্তরীণ কর্মকাণ্ড, সরকারের অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে বক্তব্য-বিবৃতির পাশাপাশি ইফতারসহ ঘরোয়া রাজনীতিতে ব্যস্ত থাকবে বিএনপি ও সমমনা দলগুলো। এছাড়া ২৬ মার্চ উপলক্ষ্যে বিএনপির পক্ষ থেকে আলোচনা সভাসহ ১০ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সেই কর্মসূচিতেও ব্যস্ত থাকবে দলটি। সূত্রমতে, বিএনপির কেন্দ্রীয় উদ্যোগে ঢাকায় এতিম, পেশাজীবী, রাজনীতিক ও কূটনীতিকদের নিয়ে প্রধান চারটি ইফতার অনুষ্ঠিত হবে। এছাড়া দলের অন্যান্য শাখা ও অঙ্গ-সংগঠনগুলোর উদ্যোগে মাসজুড়ে ইফতার মাহফিলের পরিকল্পনা রয়েছে দলটির। এসব ইফতারে বিএনপির পাশাপাশি শরিক নেতারাও উপস্থিত থাকবেন। অন্যদিকে যুগপৎ আন্দোলনের শরিক বিভিন্ন দল ও জোট আয়োজিত ইফতারেও যোগ দেবেন বিএনপির শীর্ষ নেতারা। এসব ঘরোয়া আয়োজনের মধ্য দিয়েই মূলত, আগামী দিনের কঠোর আন্দোলনের ক্ষেত্র মজবুত করা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান গতকাল আলোকিত বাংলাদেশকে জানান, বিএনপির কেন্দ্রীয় উদ্যোগে রমজানের প্রথম দিন রাজধানীর লেডিস ক্লাবে এতিম ও আলেমদের নিয়ে ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে। চতুর্থ রমজানে একই স্থানে অনুষ্ঠিত হবে পেশাজীবীদের সম্মানে ইফতার। ১১ রমজানে রাজনীতিকদের নিয়ে লেডিস ক্লাবে ইফতার মাহফিল হবে। এছাড়া ৬/৭ রমজানে হোটেল ওয়েস্টিনে কূটনীতিকদের সম্মানে ইফতারের আয়োজন করা হবে। এসব ইফতারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন।

শায়রুল কবির খান আরো জানান, ঢাকা মহানগর বিএনপি এবং বিভিন্ন অঙ্গ-সংগঠনের উদ্যোগে আলাদা ইফতার অনুষ্ঠিত হবে। এছাড়া যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, গণফোরাম, ১২ দলীয় জোট, সমমনা জাতীয়তাবাদী জোট, সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট আয়োজিত ইফতারেও যোগ দিবেন বিএনপি মহাসচিবসহ শীর্ষ নেতারা।

এ বিষয়ে যুগপৎ আন্দোলনের শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান আলোকিত বাংলাদেশকে বলেন, রোজার মাসে সেভাবে কোনো কর্মসূচি থাকছে না। তবে ইফতার মাহফিলসহ গণসংযোগমূলক বিভিন্ন কর্মসূচি চালানো হবে। লেবার পার্টির উদ্যোগেও ৭/৮টি মহানগরে ইফতারের আয়োজন করা হবে। তিনি বলেন, এ পর্যন্ত ইউনিয়ন থেকে মহানগর পর্যন্ত বিভিন্ন যুগপৎ কর্মসূচিতে নেতাকর্মীরা সবাই অনেকটা প্রস্তুত হয়ে গেছেন। একমাস সিয়াম সাধনার পাশাপাশি দল ও সংগঠনকে সুসংগঠিত করে ফের আন্দোলনের ধাক্কা দেয়া হবে।

এদিকে সম্প্রতি বিএনপির স্থায়ী কমিটির সভায় সরকারের বিভিন্ন দুর্নীতির তথ্য প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে অনুযায়ী সরকারের শীর্ষ কর্তাব্যক্তি এবং ক্ষমতাসীন দলের নেতা ও তাদের স্বজনদের ব্যক্তিগত দুর্নীতির ফিরিস্তি সামনে আনা হবে। পাশাপাশি এই সরকারের আমলে ভিনদেশের সঙ্গে বিভিন্ন ইস্যুতে একাধিক চুক্তি ও মেগা প্রজেক্টের দুর্নীতির তথ্য সংগ্রহ করে প্রকাশ করা হবে বলে দলীয় সূত্র জানিয়েছে।

গতকাল ঢাকাসহ মহানগরগুলোতে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতারা সরকার ও সংশ্লিষ্ট বিভিন্ন খাতের দুর্নীতি-অনিয়মের নানা অভিযোগ তুলে ধরে বক্তব্য রাখেন বলে জানা গেছে।

বিএনপি নেতারা জানান, বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা ও ব্যক্তিবিশেষের দুর্নীতির ফিরিস্তি জনগণকে জনাতে এরইমধ্যে দায়িত্বপ্রাপ্ত নেতারা কাজ শুরু করেছেন। সরকারের দুর্নীতির প্রমাণ সংগ্রহে দেশি-বিদেশি মিডিয়া এবং বিভিন্ন সংস্থার প্রতিবেদন সংগ্রহ করা হচ্ছে। এ ছাড়া সরকারের মেগা প্রজেক্টের দুর্নীতি, বিদেশে কার কী সম্পদ, কোন দেশের সঙ্গে কী চুক্তি করা হয়েছে, তা বিশ্লেষণ করা হবে। বিএনপির সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ কাউন্সিলের (বিএনআরসি) তত্ত্বাবধানে ডকুমেন্টারি তৈরি করা হচ্ছে, যা ভার্চুয়াল এবং সভা-সমাবেশ বা সেমিনার কিংবা লিফলেট আকারে বিলি করে জানানো হবে।

উল্লেখ্য, গত বছরের ২৪ ডিসেম্বর থেকে ১০ দফা দাবি আদায়ে সমমনা দল ও জোটগুলোকে নিয়ে যুগপৎ আন্দোলন শুরু করে বিএনপি। এরইমধ্যে ইউনিয়ন, থানা, উপজেলা, জেলা ও মহানগর পর্যায়ে বিক্ষোভ-সমাবেশ, অবস্থান, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছে তারা। এতে সারা দেশের নেতাকর্মীদের মাঝে বেশ উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত