ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জিনিসপত্রের দাম এবার বেশি

জৌলুস হারাবে পুরান ঢাকার ঐতিহ্যবাহী ইফতার বাজার

জৌলুস হারাবে পুরান ঢাকার ঐতিহ্যবাহী ইফতার বাজার

আর মাত্র কয়েকদিন পর শুরু হবে মাহে রমজান। রোজাকে কেন্দ্র করে দেশে প্রতি বছরই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ে। বিশেষ করে রোজার ইফতার সামগ্রীর দাম অনেক সময় মানুষের নাগালের বাইরে চলে যায়। প্রতিবারের মতো এবারেও এর ব্যত্যয় ঘটেনি। রমজানের আগেই ইফতার তৈরির জিনিসপত্রের দাম অনেক বেড়ে যাওয়ায় পুরান ঢাকার ঐতিহ্যবাহী ইফতার সামগ্রীর দাম বেড়ে যাবে। ফলে পুরান ঢাকার ইফতার বাজার এবার অতীতের জৌলুস হারাবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

ইফতার তৈরির সব ধরনের সামগ্রীর দাম এরই মধ্যে বেড়ে গেছে। রোজায় ইফতারের অন্যতম মজাদার আইটেম হলো চকবাজারের ‘বড় বাপের পোলায় খায়’। ইফতারের এ আইটেমটি গরুর কিমা, কলিজি, মগজ, মুরগির মাংস, চিড়া, ডাল, সুতি কাবাব, আলু ও ডিম দিয়ে ১২ মশলার সমন্বয়ে মুখোরোচক করে তৈরি করা হয়। ‘বড় বাপের পোলায় খায়’ তৈরির সব উপকরণেরই দাম বৃদ্ধি পেয়েছে বলে বাজার ঘুরে জানা যায়।

ব্যবসায়ীরা বলছেন, এত দাম দিয়ে উপকরণগুলো কিনে ‘বড় বাপের পোলায় খায়’ বানিয়ে লাভ উঠানো কষ্টকর হয়ে যাবে।

চকবাজার শাহী মসজিদের সামনের সড়কে প্রতি রোজায় ইফতার বিক্রি করার জন্য পসরা নিয়ে বসেন আমির হোসেন। তিনি আলোকিত বাংলাদেশকে বলেন, জিনিসপত্রের তো এখন অতিরিক্ত দাম। এত দাম দিয়ে কিনে ইফতার বানিয়ে আবার বিক্রি করা তো আমাদের জন্য কঠিন হয়ে যাবে। তারপরও এবার ‘বড় বাপের পোলায় খায়’ বিক্রি করার পরিকল্পনা রয়েছে।

এত দাম দিয়ে কিনে স্বাস্থ্যসম্মত ইফতার দোকানিরা সরবরাহ করবে কিনা এ সংশয় প্রকাশ করেছেন ক্রেতারা। পুরান ঢাকার এক বাসিন্দা বলেন, দোকানদাররাই তো এবার ইফতার বানানোর সামগ্রী কিনতে হিমশিম খাবে। তারা এত দাম দিয়ে কিনে আমাদেরই বা কিভাবে স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন করবে?

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত