হ্যাটট্রিক চ্যাম্পিয়নে ইতিহাসে কাবাডি

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

শেষ রেইডে দেন অধিনায়ক তুহিন তরফদার, কোর্টে চাইনিজ তাইপের পাঁচ খেলোয়াড়। ঝুঁকি না নিয়ে ৩০ সেকেন্ড সময়ক্ষেপণ করে অ্যাক্রোবেটিক কায়দায় ডিগবাজি দিয়ে লাফ দিয়ে নিজের কোর্টে ফিরে আসেন ফাইনাল সেরা ও আসর সেরা ক্যাচার তুহিন। তখনি রেফারির শেষ বাশি, মুহূর্তেই উৎসবে রুপ নেয় শহিদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়াম। তুহিন তরফদারকে কোলে তুলে নেন আসর সেরা খেলোয়াড় ও রেইডার মিজানুর রহমান। লাল সবুজ পতাকা হাতে ম্যাটে নেমে আসেন আরদুজ্জামান, শরিফ, আরিফ, সবুজ, সম্রাট, রাজিব, রোমান, রাসেল, নাসির, মনিরুল, আল-আমিন, সাজেদুলরা, লাল-সবুজ পতাকা হাতে কোর্টের চারিদিকে ল্যাপ অব অনার দিয়ে দর্শকদের অভিবাদনের জবাব দেন। এই আনন্দ বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে হ্যাটট্রিক শিরোপা জয়ের। গতকাল ফাইনালে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে চাইনিজ তাইপেকে ৪২-২৮ পয়েন্টে হারিয়ে শিরোপা ধরে রাখে বাংলাদেশ, গড়েছে দেশের ক্রীড়াঙ্গনে নতুন ইতিহাস, যেকোনো খেলার আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রথমবারের মতো হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

২০১৮ সালে জাকার্তায় এশিয়ান গেমসে চাইনিজ তাইপের মেয়েদের কাছে ৪৩-২৮ পয়েন্টে হেরে পদক হাতছাড়া হয়েছিল শাহনাজ পারভীন মালেকাদের। সেই শঙ্কা জেগেছিল এই টুর্নামেন্টে পুরুষ দলকে নিয়েও। ফাইনাল ম্যাচের শুরুতে ২-২, ৩-৩, ৪-৪, ৭-৭, ৮-৮, ১০-১০ পযেন্ট। স্কোরই বলে কতটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে; এরপর থীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নেন স্বাগতিকরা। প্রথমার্ধে ২০-১৪ পয়েন্টে এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত আর বাধা হতে পারেনি চাইনিজ তাইপে। প্রায় দেড় হাজার দর্শকের সামনে সেরা নৈপুণ্য দেখিয়েই অপরাজিত থেকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হলেন তুহিনরা।

খেলা শেষে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের খেলোয়াড়দের স্বর্ণপদক পড়িয়ে চ্যাম্পিয়ন ট্রফি তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। রানার্সআপ চাইনিজ তাইপের হাতে ট্রফি ও গলায় রুপার পদক পড়িয়ে দেন কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ব কাবাডি ফেডারেশনের সভাপতি সত্যশিভম মুনিস্বামী, এশিয়ান কাবাডি ফেডারেশনের সভাপতি মোহাম্মদ সারোয়ার রানা, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ, ফেডারেশনের সহ-সভাপতি হাফিজুর রহমান, দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম, ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পুলিশের উপ-মহাপরিদর্শক হাবিবুর রহমান এবং যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক।