অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত দিয়ে চলছে নিবন্ধন অধিদপ্তর

ওয়েবসাইটে মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ফারুক আলম

সারাদেশে ভূমি নিবন্ধনের দায়িত্ব সাব-রেজিস্ট্রারের। আর সাব-রেজিস্ট্রার কার্যালয়গুলো দেখভাল করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে থাকা নিবন্ধন অধিদপ্তর। এটি জমি কেনাবেচা ও জমির মূল্য নির্ধারণের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান হলেও দুই মাসের বেশি সময় ধরে নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক পদটি অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দিয়ে চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক পদে থাকা মোহাম্মদ শহীদুল আলম ঝিনুক চলতি বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে অবসরে যান। এরপর থেকেই মহাপরিদর্শকের পদে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (মতামত) উম্মে কুলসুম অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। নিবন্ধন অধিদপ্তরের সাবেক মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক দুই মাসের বেশি সময় ধরে অবসরে গেলেও এখন নিবন্ধ অধিদপ্তরের ওয়েবসাইটে মহাপরিদর্শক হিসেবেই তার নাম লেখা রয়েছে।

নিবন্ধন অধিদপ্তরের ওয়েবসাইটে লেখা রয়েছে- ‘বাংলাদেশে বর্তমানে দলিল নিবন্ধন ও সম্পাদনের সংখ্যা বৃদ্ধিপ্রাপ্ত হচ্ছে। জনসাধারণকে সেবা প্রদানের পাশাপাশি রেজিস্ট্রেশন বিভাগ সরকার এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের পক্ষে রাজস্ব ও করাদি আহরণ করে থাকে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার মাধ্যমে জনসাধারণকে ন্যূনতম সময়ের মধ্যে উন্নতকর সেবা প্রদানের অঙ্গিকার বাস্তবায়নের জন্য রেজিস্ট্রেশন বিভাগের কাজে গতিশীলতা আনায়ন এবং জনসাধারণকে দ্রুততম সমস্যা উন্ননতকর সেবা প্রদান নিশিত করা এই বিভাগের মূল উদ্দেশ্য।’ কিন্তু বাস্তবে দুই মাসেও নিবন্ধন অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সাবেক মহাপরিদর্শকের নাম পরিবর্তন করা হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানায়, উপমহাদেশের প্রাচীনতম এই প্রতিষ্ঠান দেশের জনগণের সঙ্গে সম্পৃক্ত। নিবন্ধন অধিদপ্তর জনসাধারণকে প্রত্যক্ষভাবে সেবা প্রদান করে থাকে। এখন পূর্ণ মেয়াদে নিয়োগপ্রাপ্ত মহাপরিদর্শক না থাকায় সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব হচ্ছে। যে কোনো সংকট সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে পারছেন না। দ্রুত মহাপরিদর্শক নিয়োগ দেয়া না হলে নানামুখী সংকটে পড়বে নিবন্ধন অধিদপ্তর।

নাম প্রকাশে অনিচ্ছুক নিবন্ধন অধিদপ্তরের কয়েকজন কর্মকর্তা বলেন, ভারপ্রাপ্ত মহাপরিদর্শক নিয়ম অনুযায়ী, রুটিন ওয়ার্ক করে থাকেন। এর বাইরে বড় ধরনের সিদ্ধান্ত নেয়ার সুযোগ নেই ওনার। মহাপরিদর্শক থাকলে যে কোনো সময় দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন। তাই নিবন্ধন অধিদপ্তরে মহাপরিদর্শক নিয়োগ জরুরি।

নিবন্ধন অধিদপ্তরের রেজিস্ট্রি অফিসসমূহের পরিদর্শক (রাজশাহী বিভাগ) মো. জিয়াউল হক আলোকিত বাংলাদেশকে বলেন, স্যার (উম্মে কুলসুম) অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। মন্ত্রণালয়ে তার গুরুত্বপূর্ণ কাজ থাকে। সেজন্য নিবন্ধন অধিদপ্তরে রুটিন মাফিক কাজ শেষ করছেন। তিনি দায়িত্ব পালনে নিবন্ধন অধিদপ্তরের কোনো কাজ পেন্ডিং নেই, তবে আজকের কাজ কালকে হচ্ছে।

নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক পদে জেলা জজ নিয়োগ পেয়ে থাকেন, এর বাইরে নিয়োগ পাওয়ার সুযোগ নেই বলে জানান জিয়াউল হক।

নিবন্ধন অধিদপ্তরে মহাপরিদর্শকের অতিরিক্ত দায়িত্ব পালনের বিষয়ে কোনো বক্তব্য দিতে চাননি যুগ্ম সচিব (মতামত) উম্মে কুলসুম। এ ব্যাপারে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হকের সঙ্গে মোবাইলে কল করা হলে কোনো বক্তব্য পাওয়া যায়নি।