ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিচারপতি এনায়েতুর রহিম

‘জয় বাংলা’ কেবল আ.লীগের নয়, মুক্তিযুদ্ধেরও স্লোগান

‘জয় বাংলা’ কেবল আ.লীগের নয়, মুক্তিযুদ্ধেরও স্লোগান

বাংলাদেশের সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. এনায়েতুর রহিম বলেছেন, ‘জয় বাংলা’ স্লোগানটি কেবল আওয়ামী লীগের স্লোগান নয়, এটি মুক্তিযুদ্ধেরও স্লোগান।

গতকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে ‘১৯৭১-এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি : গবেষণা প্রকাশনা ও কূটনৈতিক তৎপরতার তাৎপর্য’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এম. এনায়েতুর রহিম বলেন, ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ন্যাশনাল আওয়ামী পার্টি, কমিউনিস্ট পার্টি, কৃষক, শ্রমিক সকলেই যুদ্ধ করেছে। যুদ্ধের সেøøাগান ছিল ‘জয় বাংলা’। কিন্তু আমাদের দুর্ভাগ্য এই স্লোগানটিকে জাতীয় সেøøাগান হিসেবে ঘোষণায় হাইকোর্টকে হস্তক্ষেপ করতে হলো।’ আপিল বিভাগের বিচারপতি বলেন, ‘পূর্ব বাংলায় বাঙালিদের একটি জনপদ থাকুক তা পাকিস্তান চায়নি। বঙ্গবন্ধু বাঙালিদের সার্বিক মুক্তি চেয়েছিলেন এবং তা অর্জন হয়েছিল। কিন্তু ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে তা বাংলাদেশকে এগিয়ে যাওয়ার পথে বাধাগ্রস্ত করে।’ তিনি আরও বলেন, ‘৭৫ পরবর্তী সময়ে সামরিক সরকার সংবিধান কাটাছেঁড়া শুরু করে। ৭৫-এর আগে যেখানে সংবিধানে ছিল ‘জাতীয় মুক্তির জন্য’ সেই শব্দটির স্থানে ‘জাতীয় স্বাধীনতার জন্য’ এবং ‘ঐতিহাসিক সংগ্রাম’-এর স্থানে ‘ঐতিহাসিক যুদ্ধ’ নিয়ে আসে। বাঙালির মুক্তির সংগ্রাম ১৯৪৮ থেকেই শুরু হয়। কিন্তু সংবিধান পরিবর্তনের মাধ্যমে অতীতের ইতিহাস মুছে ফেলার চেষ্টা করা হয়।’

অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন এবং আলোচনা করেন আইন অনুষদের ডিন ড. এস এম মাসুম বিল্লাহ ও লাইফ এন্ড আর্থ সায়েন্সের সাবেক ডিন অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া এবং স্বাগত বক্তব্য দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম লুৎফর রহমান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত