সৌদিতে ভয়াবহ বাস দুর্ঘটনায় আট বাংলাদেশিসহ নিহত ২০

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সৌদি আরবে ভয়াবহ বাস দুর্ঘটনায় নিহত ২০ ওমরাহ যাত্রীর মধ্যে আটজন বাংলাদেশি বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। গতকাল মঙ্গলবার রিয়াদে বাংলাদেশ দূতাবাস এই তথ্য জানিয়েছে। তবে নিহতদের নাম-পরিচয় এখনো জানা যায়নি। গত সোমবার সৌদি আরবে ওমরাহ পালন করতে পবিত্র মক্কা নগরী যাওয়ার পথে হাজিদের বহনকারী একটি বাস ব্রিজের সঙ্গে ধাক্কা লেগে উল্টে আগুন ধরে যায়। এতে অন্তত ২০ যাত্রী নিহত হন। আহত হন আরো ২৯ জন।

খালিজ টাইমস ও গালফ নিউজের খবরে বলা হয়েছে, গত সোমবার আসির প্রদেশ এবং আভা শহরের সঙ্গে সংযোগকারী একটি সড়কে বাসটির ব্রেক ফেল হওয়ায় এই দুর্ঘটনা ঘটে। নিহতরা ওমরাহ পালন করতে মক্কা যাচ্ছিলেন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল-এখবারিয়া নির্দিষ্ট না করে শুধু বলেছে, গাড়িতে সমস্যা হয়েছিল। তবে বেসরকারি সংবাদপত্র ওকাজ বলেছে, ব্রেকজনিত সমস্যার কারণে দুর্ঘটনাটি ঘটেছে। আল-এখবারিয়ায় সম্প্রচারিত ফুটেজে একজন সাংবাদিককে বাসের পুড়ে যাওয়া শেলটির সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

নিহতদের একজন হলেন- বড় মহেশখালীর পূর্ব ফকিরাঘোনা গ্রামের আহমদ উল্লাহর পুত্র মুহাম্মদ আসিফ ও অন্যজন হলেন- বড় ডেইল রাস্তার মাথার নুরুল ইসলামের পুত্র শেফায়েত উল্লাহ।

এদিকে সৌদির আসির প্রদেশের ঘটনাটি ইসলামের পবিত্রতম শহর মক্কা ও মদিনায় নিরাপদে যাওয়ার বিষয়টিকে কার্যত চ্যালেঞ্জে ফেলে দিয়েছে। রমজানে বহু মানুষ ওমরাহ করতে মক্কায় যাচ্ছেন এবং হজের আর মাত্র কয়েক মাস বাকি, এমন সময়ে এ ঘটনা ঘটল।

এর আগে ২০১৯ সালের অক্টোবরে মদিনার কাছে এক সড়ক দুর্ঘটনায় ৩৫ জন নিহত ও ৪ জন আহত হয়েছিলেন।