ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মেট্রো রেল

উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন খুলবে কাল

উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন খুলবে কাল

মেট্রো রেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন আগামীকাল যাত্রীদের জন্য খুলে দেয়া হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এরই মধ্যে এই দুটি স্টেশন খোলার জন্য পদক্ষেপ নিয়েছে। মেট্রো রেল সেবা পরিচালনাকারী ডিএমটিসিএল সূত্র এই তথ্য জানিয়েছে।

উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন চালু হলে, যাত্রীরা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশন ব্যবহার করে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।

ডিএমটিসিএলের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা দুটি দল গঠন করেছি যারা অপারেশনের জন্য উত্তরা দক্ষিণ এবং শেওড়াপাড়া স্টেশনের অপারেশন টিমের সাথে সমন্বয় করবে।’

গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগের ইতিহাসে একটি মাইলফলক স্থাপন করে প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন।

তিনি শহরের দিয়াবাড়িতে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর ১১.৭৩ কিলোমিটার অংশের ফলক উন্মোচন করেন।

বর্তমানে, মেট্রো রেল সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত যাত্রী সেবা কার্যক্রম পরিচালনা করছে।

তিন মাসে মেট্রোরেলে আয় ৬ কোটি : চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মেট্রোরেল থেকে আয় হয়েছে ৬ কোটি ২০ লাখ টাকা। এই সময়ে যাত্রী পরিবহণ হয়েছে ১০ লাখ ৭৭ হাজার (রাউন্ড ফিগার) জন। আর সবমিলিয়ে গত তিন মাসে এই গণপরিবহণে ব্যয় হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা। যার মধ্যে ব্যয়ের একটি বড় অংশ হলো বিদ্যুৎ বিল। গতকাল বৃহস্পতিবার ডিমটিসিএল কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

এযাবৎ কালের ব্যয়ের সবচেয়ে বড় অংশ খরচ হয়েছে বিদ্যুৎ বিল। সাম্প্রতিক সময়ে বিদ্যুতের দামও বৃদ্ধি পেয়েছে। সংশ্লিষ্টদের আমরা ডেকেছি আমাদের একটা মূল্য ঠিক করে দেয়ার জন্য বিদ্যুতে। দ্বিতীয় ব্যয় মেট্রোরেলে কর্মরতদের বেতন। এছাড়াও অন্যান্য খরচ রয়েছে। ডিমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক মেট্রোরেলের আয়-ব্যয় এখন পর্যন্ত খুব একটা গুরুত্বপূর্ণ নয় জানিয়ে তিনি বলেন, পরিপূর্ণভাবে মেট্রোরেল চালু না হলে বুঝা যায় না, একটা প্রকৃত চিত্র পাওয়া যায় না। পরিকল্পনার অংশ হিসেবে আমাদের আরও দুইটা স্টেশন চালু হচ্ছে। যেখানে নতুন নতুন যাত্রী যোগ হবে। অন্যদিকে এখন রমজান মাস। প্রথম দিকে একটা টুরিস্ট পয়েন্টের মতো ব্যপক জনসমাগম হতো। যে জায়গাতে ভাটা পড়েছে। তবে নিয়মিত যাত্রীরা যাতায়াত করছেন। মেট্রোরেল পরিচালনার ক্ষেত্রে কোনোপ্রকার জনবল সংকট নেই জানিয়ে এমএএন ছিদ্দিক বলেন, সাম্প্রতিক সময়ে ভিয়েতনাম, ইন্দোনেশিয়ায় মেট্রোরেল চালু হয়েছে। এসব দেশের থেকে আমরা অনেক অনেক এগিয়ে রয়েছি। কোনো দেশেই মেট্রোরেলে একত্রে সবগুলো স্টেশন খুলে দেয়ার নজির নেই। ডিমটিসিএল পরিচালক বলেন, পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে চলিত মাসের শেষ দিন (শুক্রবার) চালু হচ্ছে মেট্রোরেলের উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশন। এ নিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের অংশের নয়টি স্টেশনের সবগুলো চালু হচ্ছে। নতুন দুই স্টেশন চালু করতে দুটি আলাদা টিম গঠন করা হয়েছে। যারা স্টেশন পরিচালনায় সমন্বয় করবে।

এমএএন ছিদ্দিক বলেন, মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশের সবক’টি (নয়টি) স্টেশন চলতি মাসে চালু হয়ে যাবে। আর চলতি বছরের জুলাই থেকে পুরোদমে শুরু হবে মেট্রো ট্রেন চলাচল। ভোর থেকে মাঝরাত পর্যন্ত বিরতিহীনভাবে ট্রেন চলবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত