ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাঁচ সিটি নির্বাচনের তারিখ ঘোষণা

পাঁচ সিটি নির্বাচনের তারিখ ঘোষণা

গাজীপুর, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ভোটের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকাল সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, আগামী ২৫ মে গাজীপুর সিটি, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৫ মে গাজীপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২৭ এপ্রিল বৃহস্পতিবার, মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ৩০ এপ্রিল রোববার। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ২ থেকে ৪ মে। এছাড়া আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ মে। প্রতীক বরাদ্দ করা হবে ৯ মে এবং নির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ মে।

অন্যদিকে, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১২ জুন সোমবার খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাইবাছাই ১৮ মে বৃহস্পতিবার। খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাইবাছাই ১৮ মে বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের হবে ১৯ থেকে ২১ মে। এছাড়া আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ মে, প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৬ মে এবং নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১২ জুন সোমবার।

সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, আগামী ১২ জুন সোমবার খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে। উভয় সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনের প্রতিটি ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো থাকবে। এছাড়া নির্বাচন কমিশনের তথ্য হালনাগাদ রাখার লক্ষ্যে ইসির ট্যাব ব্যবহার করে প্রতি ২ ঘণ্টা অন্তর অন্তর হালনাগাদ তথ্য সংগ্রহ করার কাজ অব্যাহত রাখা হবে। পাশাপাশি, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ জুন সোমবার রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এই দুই সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে এবং মনোনয়নপত্র যাচাইবাছাই ২৫ মে বৃহস্পতিবার। রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে। মনোনয়নপত্র যাচাইবাছাই ২৫ মে বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের হবে ২৬ থেকে ২৮ মে। এছাড়া আপিল নিস্পত্তি ২৯ থেকে ৩১ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১ জুন। প্রতীক বরাদ্দ দেয়া হবে ২ জুন এবং নির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ২১ জুন।

ইসি সচিব বলেন, সিলেট সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন সিলেট অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং রাজশাহী সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা। এইক্ষেত্রে তাদের সহযোগিতা করার প্রতি তিনটি সাধারণ ওয়ার্ড এবং একটি সংরক্ষিত আসনের জন্য একজন করে সহকারী রিটার্নিং অফিসার থাকবেন। পরবর্তীতে আশপাশের জেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের মধ্যে থেকে নির্বাচিত করা হবে।

এছাড়া আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনেই স্বচ্ছ ব্যালট ব্যাপারে নির্বাচন হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব।

এর আগে, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অপর চার কমিশনার উপস্থিত ছিলেন। এ সময় পাঁচ সিটি করপোরেশন নির্বাচন, সংসদ নির্বাচনে ইভিএম’র ব্যবহার, সাংবাদিক ও গণমাধ্যকর্মীদের জন্য নীতিমালা, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে চুক্তি অনুমোদন ও বিবিধ বিষয় নিয়ে আলোচনা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত