ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দুদুকের মামলা

হাইকোর্টে জামিন পেলেন ডিআইজি প্রিজন বজলুর রশিদ

হাইকোর্টে জামিন পেলেন ডিআইজি প্রিজন বজলুর রশিদ

দুর্নীতির মামলায় দণ্ডিত কারা অধিদপ্তরের সাময়িক বরখাস্ত কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) বজলুর রশিদের জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ উঠলে ২০১৯ সালের ২০ অক্টোবর বজলুর রশিদকে দুদকের প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করেন সংস্থাটির কর্মকর্তারা। পরে তার বিরুদ্ধে মামলা করে ওই মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। এ মামলায় তদন্ত কর্মকর্তা ২০২০ সালের ২৬ আগস্ট বজলুর রশিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। ওই বছরের ২২ অক্টোবর মামলায় বজলুর রশিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

অভিযোগপত্রে বলা হয়, ঢাকার সিদ্ধেশ্বরী রোডে রূপায়ণ হাউজিংয়ের স্বপ্ন নিলয় প্রকল্পের ২ হাজার ৯৮১ বর্গফুট আয়তনের একটি অ্যাপার্টমেন্ট কেনেন বজলুর রশিদ। এর দাম হিসেবে পরিশোধ করা ৩ কোটি ৮ লাখ টাকার কোনো বৈধ উৎস তিনি প্রদর্শন করতে পারেননি। এমনকি অ্যাপার্টমেন্ট কেনা-সংক্রান্ত কোনো তথ্যও তার আয়কর নথিতে প্রদর্শন করেননি। ফলে তার এই পরিশোধিত ৩ কোটি ৮ লাখ টাকা জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। গত ২৩ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. ইকবাল হোসেন এই মামলার রায় দেন। ৫ বছর দণ্ডের পাশাপাশি তাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা না দিলে তাকে আরো ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে। এছাড়া রাষ্ট্রের অনুকূলে তার ৩ কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকা বাজেয়াপ্ত করা হয়। ১৯৯৩ সালে সরকারি কর্মকর্তা হিসেবে নিয়োগ পাওয়া বজলুর রশিদ ঢাকায় সর্বশেষ কারা সদর দপ্তরে দায়িত্ব পালন করছিলেন। তার আগে ডিআইজি হিসেবে ছিলেন রাজশাহীতে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত