ঈদে চট্টগ্রামে চলছে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে ঈদে রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর, মেইল এবং স্পেশাল ট্রেনে অতিরিক্ত বগি মিলে প্রতিদিন প্রায় ১২ হাজারের মতো টিকিট বিক্রি হবে। শুধুমাত্র ১০টি আন্তঃনগর ট্রেনের সাড়ে ৭ হাজার টিকিট বিক্রি হবে অনলাইনে।

গতকাল সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হয়। এভাবে বিক্রি চলবে ৫ দিন। এবার ঈদে ট্রেনের টিকিট পেতে যাত্রীদের সুবিধায় অনলাইনে শতভাগ টিকিট বিক্রির উদ্যোগ নিয়েছে রেলওয়ে।

পূর্বাঞ্চলের বিভিন্ন রুটে মোট সাতটি বিশেষ ট্রেন চলাচল করবে। গতবার এ সংখ্যা ছিল পাঁচ। এসব ট্রেনে আসন রয়েছে ২ হাজার ৪০০টি। এছাড়া দাঁড়িয়েও যাওয়ার সুযোগ থাকে। তবে ছাদে যাত্রা নিষিদ্ধ।

পূর্বাঞ্চলের সাতটি বিশেষ ট্রেনের মধ্যে একটি ট্রেন চলবে চাঁদপুর-সিলেট রুটে। আরেকটি চলবে চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে। এই দুটি রুটে আগে কখনো ঈদের সময় বিশেষ ট্রেন চলাচল করেনি।

গতকাল বিক্রি হয় ১৭ এপ্রিলের টিকিট, আগামীকাল বিক্রি হবে ১৮ এপ্রিলের টিকিট, ৯ এপ্রিল বিক্রি হবে ১৯ এপ্রিলের টিকিট, ১০ এপ্রিল বিক্রি হবে ২০ এপ্রিলের এবং ১১ এপ্রিল বিক্রি হবে ২১ এপ্রিলের টিকিট।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার জাফর আলম বলেন, অনলাইনে শতভাগ টিকিট বিক্রি করার কারণে স্টেশনে আগের মতো ভিড় নেই। ৫দিন চলবে টিকিট বিক্রি। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল থেকে।

চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর, মেইল এবং স্পেশাল ট্রেনে অতিরিক্ত বগি মিলে প্রতিদিন প্রায় ১২ হাজারের মতো টিকিট বিক্রি হবে। শুধুমাত্র ১০টি আন্তঃনগর ট্রেনের সাড়ে ৭ হাজার টিকিট বিক্রি হবে অনলাইনে। অন্যান্য মেইল ট্রেন ও স্পেশাল ট্রেনের টিকিট কাউন্টারে বিক্রি হবে। এছাড়াও ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে শোভন শ্রেণীর (নন এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (স্ট্যান্ডিং) যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে। রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, ঈদের ফিরতি টিকিট বিক্রি করা হবে ১৫ এপ্রিল থেকে। ১৫ এপ্রিল বিক্রি হবে ২৫ এপ্রিলের, ১৬ এপ্রিল বিক্রি হবে ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল বিক্রি হবে ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল বিক্রি হবে ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল বিক্রি হবে ২৯ এপ্রিলের এবং ২০ এপ্রিল বিক্রি হবে ৩০ এপ্রিলের ফিরতি টিকিট।