হজযাত্রী নিবন্ধনের সময় ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

কোটা পূরণ না হওয়ায় আবারো বাড়ল হজ নিবন্ধনের সময়। আগামী ১১ এপ্রিল পর্যন্ত সময় বাড়িয়ে গত বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয় বিজ্ঞপ্তি দিয়েছে। এ নিয়ে অষ্টমবার সময় বাড়ানো হলো। বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা ১১ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হল। নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলেও জানান হয়। সপ্তম দফায় বাড়ানোর পর বৃহস্পতিবার হজযাত্রী নিবন্ধনের সময় শেষ হয়েছিল। নিবন্ধন ঘাটতি এখনো প্রায় ৮ হাজারের মতো। অন্যান্য বছর হজের যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন থেকে নিবন্ধন পাওয়ার লড়াই থাকলেও এবার হজের খরচ অতিরিক্ত বেড়ে যাওয়ায় নিবন্ধনের কোটা পূরণ হচ্ছে না, ফলে সময় বার বার বাড়াতে হচ্ছে।

চাঁদ দেখা সাপেক্ষে এবার ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

এ বছর হজে যেতে হজযাত্রী নিবন্ধন শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি। এবার সরকারি ও বেরসরকারিভাবে হজ পালনে খরচ হচ্ছে পৌনে ৭ লাখ টাকার মতো, যা গত বছরের চেয়ে প্রায় দুই লাখ টাকা বেশি। বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার পরিস্থিতিতে এবার হজ প্যাকেজের খরচ বেড়ে যাওয়ায় নিবন্ধনের সময় সাত দফা বাড়িয়েও নির্ধারিত কোটা পূরণ হয়নি।

এদিকে সরকার ঘোষিত উচ্চমূল্যের হজ প্যাকেজ কেন জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে গত ২ এপ্রিল রুল জারি করে হাইকোর্ট। এছাড়া একইদিন এভিয়েশন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি স্বতন্ত্র টেকনিক্যাল কমিটির মাধ্যমে হজযাত্রীদের বিমান ভাড়া পুনর্নির্ধারণের জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন জানিয়েছে খোদ বেসরকারি হজব্যবস্থাপনায় জড়িত এজেন্সি মালিকদের সংগঠন-হাব। তবে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবার হজের খরচ কমানোর কোনো সম্ভাবনা দেখানো তো দূরের কথা বরং আগামী বছর হজের খরচ আরো বাড়বে বলে আশঙ্কার কথা জানিয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের হজ হবে ২৭ জুন। সেই হিসেবে গত ৮ ফেব্রুয়ারি হজের নিবন্ধন শুরু হয়েছিল। ২৩ ফেব্রুয়ারি নিবন্ধন শেষ সময় থাকলেও তা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়। কোটার বিপরীতে খুবই কম সংখ্যক হজযাত্রী নিবন্ধিত হন সে সময়। পরে আবার নিবন্ধনের সময়সীমা ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়। সেই সময়েও কোটার অর্ধেকেরও কম হজযাত্রী নিবন্ধিত হয়। সর্বশেষ ১৬ মার্চ পর্যন্ত সময় বাড়ানো হলেও ওই সময়ের মধ্যেও সাড়া পাওয়া যায়নি। এরপর পর্যায়ক্রমে ২১ মার্চ, ৩০ মার্চ এবং ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয় সময়।