ঈদে সরকারি ছুটি বাড়ল একদিন

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঈদুল ফিতর উপলক্ষ্যে নির্বাহী আদেশে একদিনের বিশেষ ছুটি অনুমোদন দেয়া হয়েছে। ফলে এবারের ঈদে একটানা পাঁচ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। এ সুযোগে পারিবারিক সম্মিলন, আত্মীয়স্বজনের বাড়ি যাওয়া কিংবা দূরে কোথাও ঘুরতে যাওয়ার মতো পরিকল্পনার জন্য একটু লম্বা ছুটি মিলছে তাদের।

গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিতে মন্ত্রিপরিষদ বৈঠকে একদিনের বিশেষ ছুটির অনুমোদন দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের সামনে এ তথ্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯ এপ্রিল বুধবার পবিত্র শবেকদরের ছুটি। সেক্ষেত্রে ঈদের আগে একদিন অর্থাৎ ২০ এপ্রিল খোলা থাকে। তাই মানুষের যাতায়াত যাতে নির্বিঘ্নেন হয়, যাতায়াতটি যাতে আরামদায়ক হয়, সেজন্য ২০ এপ্রিলও নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে।

এবার ২৪ মার্চ শুক্রবার রমজান শুরু হওয়ায় ঈদে তিন দিনের সরকারি ছুটির দুই দিনই চলে যাচ্ছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল শনিবার ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা তৈরি করেছে সরকার। এ ক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল শুক্র, শনি ও রোববার ঈদের ছুটি থাকবে। এর আগে ১৯ এপ্রিল বুধবার শবেকদরের ছুটি। তবে ঈদের ছুটি শুরুর আগের দিন ২০ এপ্রিল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়েছে। এতে সরকারি-স্বায়ত্তশাসিক অফিসগুলো পাঁচ দিনের ছুটি পেয়েছে।

পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ’র ঈদের ছুটি ২১ এপ্রিল (শুক্রবার) থেকে শুরু হবে বলে জানিয়েছে। গত বছরেরও মতো এবারের ঈদেও পোশাক শ্রমিকদের তিন দিন ছুটি দেয়া হবে। জানা গেছে, চাঁদ দেখা সাপেক্ষে ২২ এপ্রিল ঈদুল ফিতর উদ্‌যাপিত হওয়ার কথা রয়েছে। আর রোজা ৩০টি হলে ছুটি হবে ছয় দিন।

প্রসঙ্গত, সরকারি ছুটির নির্দেশনা মোতাবেক ধর্মীয় ঐচ্ছিক ছুটি একজন কর্মচারী তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি কাটাতে পারেন। নির্দেশনায় আরো বলা হয়েছে, সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি দেয়া যেতে পারে।