ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাঁচ সিটিতে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রির আজ শেষ দিন

* তিন দিনে ফরম নিলেন ৩৪ জন * দলীয় প্রার্থী চূড়ান্ত ১৮ এপ্রিল
পাঁচ সিটিতে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রির আজ শেষ দিন

গাজীপুর, বরিশাল, খুলনা, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন এবং পাঁচটি পৌরসভা নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রয় ও জমা দেয়ার আজ শেষ দিন। গত রোববার সকালে ধানমন্ডি ৩/এ-তে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এই কার্যক্রম শুরু করেন দলের উপদপ্তর সম্পাদক সায়েম খান। দলের দপ্তর থেকে জানানো হয়েছে গত তিন দিনে ৫ সিটিতে মেয়র পদে মোট মনোনয়ন ফরম নেন ৩৪ জন। এর মধ্যে গাজীপুর সিটি করপোরেশনের জন্য মনোনয়ন ফরম নেন ১১ জন, রাজশাহীতে দুইজন, খুলনায় চারজন, বরিশালে সাতজন, সিলেটে ১০ জন।

গতকাল গাজীপুর সিটি মেয়র প্রার্থী সাবেক ছাত্রনেতা ও বর্তমানে যুবলীগের যুগ্ম আহ্বায়ক দুপুর ১টার দিকে বড় শোডাউন নিয়ে ফরম জমা দিতে আসেন। তিনি কয়েকজন নেতাকর্মীকে নিয়ে ফরম জমা দিতে গেলেও বাইরে সাইফুল ভাই, সাইফুল ভাই, স্লোগানে মুখরিত থাকে। প্রায় ১ ঘণ্টা ধরে চলে এই চিত্র। এর আগে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল খুলনার মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেকের পক্ষে ফরম জমা দেন। এ সময় তার সাথে দলীয় কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা ছিলেন। প্রসঙ্গত তালুকদার আবদুল খালেকের পক্ষে ফরম ক্রয়ও করেছিলেন এমএম কামাল হোসেন। এছাড়া আরো বেশ ক’জন প্রার্থীকে শোডাউনসহ আসতে দেখা গেছে।

আজ মনোনয়ন ফরম কেনা ও জমা দেয়ার শেষ দিন। এই দিন পাঁচ সিটির বেশকজন হেবিওয়েট প্রার্থী শোডাউনসহ ফরম জমা দিতে আসবেন বলে জানা গেছে। আজ শেষ দিনে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ফরম কেনা ও জমা দেয়া যাবে। দলীয় সূত্রে জানা গেছে, আগামী ১৮ এপ্রিল গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডেও সভা হবে। রীতি অনুযায়ী সভার সভাপতি করবেন দলের সভাপতি শেখ হাসিনা। ওই দিন পাঁচ সিটির প্রার্থী চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন ১১ জন। তারা হলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান, সাবেক মেয়র ও সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান, মো. কামরুল আহসান সরকার রাসেল, মো. মেজবাহ উদ্দিন সরকার রুবেল, মো. সাইফুল ইসলাম, কাজী ইলিয়াস আহম্মেদ, আব্দুল্লাহ আল মামুন ও আসাদুর রহমান মিরন, আশরাফুজ্জামান সেলিম, আব্দুল আলিম মোল্লা।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের জন্য মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন চারজন। তারা হলেন- বর্তমান মেয়র ও খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, রুনু রেমা, আশরাফুল ইসলাম ও সাইফুল ইসলাম।

রাজশাহী সিটি করপোরেশনের জন্য দুইজন মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন। তারা হলেন- বর্তমান মেয়র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মাহফুজুল আলম। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের হয়ে মেয়র পদে লড়তে মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন সাতজন। তারা হলেন- বর্তমান মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাদ সাদেক আবদুল্লাহ, মহানগরীর সাবেক সাধারণ সম্পাদক মীর আমিন উদ্দিন আহমেদ, মাহমুদুল হক খান মামুন, যুবলীগ সদস্য আবুল খায়ের আব্দুল্লাহ, মিজানুর রহমান, মো. জসিম উদ্দিন ও মো. সাবেক ছাত্রনেতা মঈন তুষার।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনের জন্য মনোনয়ন ফর্ম সংগ্রহ করেছেন ১০ জন। তারা হলেন- আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছালেহ আহমেদ সেলিম, মো. জাকির হোসেন, আরমান আহমদ শিপলু, মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, আসাদ উদ্দিন আহমদ ও মো. আজাদুর রহমান আজাদ, এটিএমএ হাসান জেবুল, মো. মাহি উদ্দিন আহমদ, আব্দুল খালিক।

উল্লেখ করা যায়, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন বরিশাল এবং খুলনা সিটি করপোরেশন এবং ২১ জুন সিলেট এবং রাজশাহী সিটি করপোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ হবে ইভিএম প্রক্রিয়ায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত