ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ পহেলা বৈশাখ

উৎসবের এক অনন্য দিন

উৎসবের এক অনন্য দিন

বাঙালির প্রধান ও প্রিয় উৎসব পহেলা বৈশাখ। বাঙালি জাতির নিজস্ব সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হলো বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ। বাংলা সনের প্রথম দিনটাই হলো পহেলা বৈশাখ বা নববর্ষ। পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ উদযাপন বাঙালির আচার অনুষ্ঠানগুলোর মধ্যে অগ্রগণ্য। কারণ, এ দিনটা জাতি ধর্ম বর্ণ গোত্র গোষ্ঠী, সম্প্রদায় নির্বিশেষে সবাই যৌথভাবে উদযাপন করে থাকে।

বাংলা নববর্ষের প্রবর্তক হলেন ভারত উপমহাদেশের অবিসংবাদিত মুঘল শাসক মহামতি সম্রাট আকবর। সম্রাট আকবর ১৬ মার্চ, ১৫৫৬ সালে সিংহাসন আরোহণের পর থেকেই বঙ্গাব্দ তথা বাংলা সন গণনা শুরু হয়। রাজকার্য সম্পাদনে হিজরি সাল নিয়ে কিঞ্চিৎ অসুবিধার সৃষ্টি হলে তিনি বঙ্গঁদেশ বা সুবে বাঙ্গাঁলার জন্য পৃথকভাবে বাংলা সন সৃষ্টির নির্দেশ দেন। তিনি তার নবরত্নের বাইরে দশম রত্ন পতি, জ্যোতিষী এবং আমির ফতেহ উল্লাহ্ সিরাজীকে বাংলা সন আবিষ্কারের দায়িত্ব দেন। সম্রাটের নির্দেশনুযায়ী প্রচলিত হিজরি সন এবং বাংলা সনের সাথে সামঞ্জস্য বিধান করে সম্রাটের রাজ জ্যোতিষী মহাপতি আমির ফতেহ উল্লাহ্ সিরাজী বাংলা সনের উদ্ভাবন করেন। আর তখন থেকেই মানুষ বাংলা নববর্ষে তাদের হিসাব-নিকাশ, দেনা-পাওনা, খাজনা পরিশোধ ও বিভিন্ন প্রকার লেনদেন সম্পাদন করে আসছে।

বাঙালি জাতি স্বতঃস্ফূর্তভাবে নববর্ষকে বরণে গ্রামে-গঞ্জে, শহর-বন্দরে, রাজনীতিতে বাংলা সন, পহেলা বৈশাখ ও নববর্ষ নিয়ে সাংস্কৃতিক উৎসবে মেতে উঠে। নববর্ষের দিনে চারুকলা ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরা লোকজ চিত্রকলা এঁকে লোকজ সাজে হাতি, ঘোড়া ও পেঁচার মুখোশ তৈরি করে বৈশাখি র‍্যালিতে অংশ নিয়ে নতুন বছরকে বরণ করেন।

বাংলাদেশের প্রখ্যাত নাট্যকলা ও সাংস্কৃতিক গোষ্ঠী ছায়ানট এ দিনে ভোর থেকেই রমনার বটমূলে রবীন্দ্র সঙ্গীতের মাধ্যমে এবং মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে নববর্ষকে বরণ করে থাকে। সকাল থেকেই বাঙালি জাতির শিরা-উপশিরা, ধমনি এবং প্রতিটি রক্তকণা কবিগুরুর আহ্বান-

‘এসো হে বৈশাখ, এসো, এসো

তাপস নিঃশ্বাস বয়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে

বৎসরের আবর্জনা দূর হয়ে যাক’

এর মাধ্যমে নববর্ষকে সাদরে বরণ করে নেয়। পহেলা বৈশাখের সংস্কৃতির সাথে মিল রেখে ছেলেরা পাজামা-পাঞ্জাবি এবং মেয়েরা বাসন্তি রঙের শাড়ি পরিধান করে বিভিন্ন আচার অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে পহেলা বৈশাখের স্রোতধারা অব্যাহত রাখে। এছাড়া বাঙলা নববর্ষের সকালে সেই পান্তা ভাতের সাথে ইলিশ মাছ, কাঁচা মরিচ, পেঁয়াজ ও বিভিন্ন ভর্তা পরিবারের সবাইকে খেতে দেয়া হয়। তবে এবার রমজান মাস থাকায় পান্তা-ইলিশের কদর তেমন একটা থাকছে না। বাংলা নববর্ষ বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পৃক্ত একটা আনন্দময় দিন। এই দিনটাকে যথাযথ মর্যাদায় পালনের জন্য বৈশাখি মেলা, হালখাতা এবং পুণ্যাহ ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

বৈশাখি মেলায় মৃৎ ও কুটির শিল্প জাত পণ্যাদির কেনা-বেচা হয়। বৈশাখি মেলায় মানুষের প্রধান আকর্ষণ থাকে বিভিন্ন মিষ্টি মিষ্টান্নের প্রতি। নানান মিষ্টির পসরা সাজিয়ে বসে মেলা। আর আগত ক্রেতারা কম বেশি সবাই মিষ্টি ক্রয় করে নিজ নিজ বাড়িতে ফেরে। বাংলা নববর্ষের আরেকটা অন্যতম দিন হলো শুভ হালখাতা। শুভ হালখাতার দিবসে সারা বছরের যত বকেয়া থাকে, তা হিসাব-নিকাশ করে পুরোনো হিসাবের খাতা বাদ দিয়ে নতুন বছরের নতুন খাতা খোলেন ব্যবসায়ীরা। ‘পুণ্যাহ’ পহেলা বৈশাখের আরেকটি সর্বজনীন অনুষ্ঠান। এ অনুষ্ঠান শুধু জমিদার মহলেই প্রচলিত ছিল। দেশ বিভক্তির পর জমিদার প্রথা উচ্ছেদের সাথে সাথে এ অনুষ্ঠান প্রায় বিলুপ্তির পথে। এখনও গ্রাম বাংলার প্রাচীন জমিদার বংশের উত্তরাধিকারীরা বাংলা নববর্ষ উপলক্ষ্যে গ্রামবাসীকে আপ্যায়ন করে পুণ্যাহকে স্মরণ করে। মূলত পুণ্যাহ অনুষ্ঠানে জমিদাররা প্রজাদের কাছ থেকে পাওনা খাজনা আদায় করতো। প্রজাদের আপ্যায়নের জন্য জমিদার কাছারি বাড়িতে সারাদিন পান মিষ্টির আয়োজন করা হতো।

সর্বোপরি আমরা এ কথা দ্ব্যর্থহীনভাবে বলতে পারি পহেলা বৈশাখ হলো বাঙালি জাতির একটা ঐক্য তথা মিলনমেলার দিন। পহেলা বৈশাখের দিনে মানুষের মাঝে থাকে না কোনো হিংসা বিদ্বেষ বিষবাষ্পের চিহ্ন। এই দিনে মানুষ একে অপরকে প্রীতির বন্ধুনে আবদ্ধ করে দেয়। মানুষের মাঝে সৃষ্টি হয় এক অকৃত্রিম মেলবন্ধন।

পহেলা বৈশাখ মানুষকে নব উদ্যমে কাজ করার অনুকম্পা এবং অনুপ্রেরণা জোগায়। বিশেষ করে এই দিনে মানুষ পুরোনো বছরের যত ব্যর্থতা এবং গ্লানি সব মুছে ফেলে ফিনিক্স পাখির মতো নতুন জীবনের সফলতা কামনা করে। পহেলা বৈশাখ তথা বাংলা নববর্ষ বাঙালির মনে নতুন আশা ও স্বপ্ন নিয়ে এগিয়ে চলার প্রেরণা জোগায়। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল বাঙালি পহেলা বৈশাখের ঐতিহ্য তার বক্ষে ধারণ করে আছে এবং আমরা এই ঐতিহ্যকে লালন করছি এবং নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার জন্য অঙ্গীকারাবদ্ধ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত