অগ্নিকাণ্ড তদন্তের আগে নাশকতা বলতে পারি না : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জ্যেষ্ঠ প্রতিবেদক

রাজধানীর নিউ মার্কেটের পাশে নিউ সুপার মার্কেটের অগ্নিকাণ্ডের পেছনে কোনো নাশকতা আছে কি না, সেটা গোয়েন্দারা তদন্ত করে দেখছেন। তদন্তের আগেই সেটাকে নাশকতা বলা ঠিক হবে না বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে শেষ রাতের দিকে সবগুলো অগ্নিকাণ্ড নিয়ে জনমনে প্রশ্ন আছে বলে জানান মন্ত্রী। গতকাল রোববার দুপুরে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলের কলোনি বাজারে জনসাধারণের মধ্যে ঈদসামগ্রী বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিটি অগ্নিকাণ্ডের পেছনে একটি কারণ থাকে। সেই কারণ হতে পারে ইলেকট্রিক শর্ট সার্কিট থেকে আবার নাশকতাও হতে পারে। নিউ সুপার মার্কেটে লাগা আগুন নাশকতা কি না, তা এখনো আমরা নিশ্চিত নই। আমরা তদন্ত করছি।

আগুন লাগার ঘটনায় রাজনৈতিক কোনো সংশ্লিষ্টতা রয়েছে কি না- এমন প্রশ্নে তিনি বলেন, ‘সুনিশ্চিত না হয়ে আমি কিছুই বলতে পারছি না। অনেকেই অনেক কথা বলতে পারে, তবে আমরা তদন্তের পর সঠিক কারণ বলতে পারব।’ মন্ত্রী বলেন, ‘আমাদের সবার কাছে একটি প্রশ্ন জাগছে- কেন এত ঘনঘন এবং শেষ রাতের দিকে দুর্ঘটনাগুলো ঘটছে। তবে সঠিক তদন্তের আগে নাশকতার কথা বলতে পারি না।’ গত শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ড ঘটে। এর আগে গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাত ১০টা ৮ মিনিটের দিকে রাজধানীর নবাবপুরে একটি টিনশেড গোডাউনে অগ্নিকাণ্ড ঘটে। গত ৪ এপ্রিল সকাল ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। পরে প্রায় সাড়ে ৬ ঘণ্টা পর ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ৭৫ ঘণ্টা পর আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। আগুনে ৪ হাজারের বেশি দোকান পুড়ে ছাই হয়ে গেছে।