ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পবিত্র লাইলাতুল কদর পালিত

পবিত্র লাইলাতুল কদর পালিত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে গতকাল মঙ্গলবার রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর পালিত হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা নিজেদের গুনাহ মাফের জন্য আল্লাহর দরবারে কান্নাকাটি এবং অধিক সওয়াব অর্জনের আশায় নফল ইবাদত, কোরআন তেলাওয়াত, জিকির-আজকার আর বিশেষ মোনাজাতের মধ্যদিয়ে কাটিয়েছেন হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ এ রাত।

শবেকদর উপলক্ষ্যে গতকাল রাজধানীসহ সারাদেশের মসজিদগুলোতে মিলাদ-মাহফিলসহ বিশেষ ইবাদত-বন্দেগির আয়োজন করা হয়। পবিত্র এ রাতে অনেকেই কবরস্থানে গিয়ে আত্মীয়স্বজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন।

গতকাণ মাগরিবের পর পরই থেকেই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর ঢাকার বড়-ছোট সব মসজিদেই মুসল্লিরা সমবেত হন। এশার নামাজের আগে মসজিদগুলো ভরে যায় মুসল্লিতে। এ সময় লাইলাতুল কদরের তাৎপর্য ও ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এশার নামাজ জামাতে আদায়ের পর সবাই নফল নামাজসহ নানা ইবাদত বন্দেগিতে মশগুল হন। সাহরির পরও ফজরের নামাজ পর্যন্ত অনেকে ইবাদত পর্ব চালান এবং ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় ও আখেরি মোনাজাতে অংশগ্রহণ শেষে ঘরে ফেরেন অনেকে।

পবিত্র শবেকদর উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ মুসলিম বিশ্বের সবাইকে আন্তরিক মোবারকবাদ জানান। আজ সরকারি ছুটি। এ উপলক্ষ্যে দৈনিক পত্রিকাগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। বিটিভিসহ বেসরকারি টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত