ঢাকা ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রামে রহস্যজনক অগ্নিকাণ্ড

বিস্ফোরণে উড়ে গেছে কোল্ড স্টোরেজের দেয়াল, আহত ৪

বিস্ফোরণে উড়ে গেছে কোল্ড স্টোরেজের দেয়াল, আহত ৪

চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানাধীন রাজাখালীতে রহস্যজনক আগুন ও বিস্ফারণে শুঁটকির কোল্ড স্টোরেজ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দোতলা ভবনের নিচের তলায় জনতা কোল্ড স্টোরেজের দেয়ালের একাংশ উড়ে গিয়ে পড়েছে প্রায় ৪০ মিটার দূরে আরেকটি ভবনের দেয়ালে। মঙ্গলবার দিবাগত রাতে এ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, কোল্ড স্টোরেজে অ্যামোনিয়া গ্যাস ব্যবহৃত হয়। এ গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ থেকে কোল্ড স্টোরেজটিতে আগুন ধরে যায় বলে ধারণা করা হচ্ছে। বিস্ফোরণ দিনের বেলায় হলে হতাহতের সংখ্যা বাড়ত বলে জানান স্থানীয়রা।

এলাকার লোকজন জানান, তারা প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত ওই স্থানে বসে আড্ডা দেন। গার্মেন্ট কর্মীদের যাতায়াতের রাস্তাও এটি। দুর্ঘটনা রাতে হওয়ায় বড় ধরনের জানমালের ক্ষতি হয়নি।

গত মঙ্গলবার দিবাগত রাত ১টা ৫ মিনিটের দিকে দোতলা ভবনটির নিচতলায় শুঁটকির কোল্ড স্টোরেজে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। পরে ভবনটির নিচ তলা ধসে যায়। এ সময় আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। এ ঘটনায় আহত হন চারজন।

বিস্ফোরণস্থলের আধা কিলোমিটার দূরে ভাড়া বাসায় থাকেন গার্মেন্টস কর্মী নূর উদ্দিন। তিনি বলেন, শবেকদরের নামাজ শেষ করে বিশ্রাম নিচ্ছিলাম। হঠাৎ বিকট শব্দ। দৌড়ে বাসা থেকে বেরিয়ে শুনি মানুষের চিৎকার। সামনে যেতেই ধোঁয়া আর ধোঁয়া। সঙ্গে শুঁটকির পোড়া গন্ধ। জানা গেছে, জনতা কোল্ড স্টোরেজ নামের ওই শুঁটকির আড়তে ১৫ জন ব্যবসায়ীর শুঁটকি মজুত রাখা ছিল। এতে কমবেশি প্রায় সবার শুঁটকি নষ্ট হয়ে গেছে। কোল্ড স্টোরেজটির পাশে আরো চারটি সুঁটকির আড়ত রয়েছে। সেখান থেকেও সরিয়ে নেওয়া হচ্ছে শুঁটকি।

সরেজমিন দেখা গেছে, বিস্ফোরণে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ভবনের আশপাশ। গতকাল ভোর পৌনে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও বিভিন্ন শুঁটকির বস্তা থেকে ধোঁয়া বের হতে থাকে।

ফায়ার সার্ভিসের লামাবাজার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। বিস্ফোরণে দেয়ালের কিছু অংশ ধসে পড়েছে। আগুনে প্রায় এক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহিম বলেন, কোল্ড স্টোরেজে অ্যামোনিয়া গ্যাসের পাইপ বিস্ফোরণের পর আগুনে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা পরিস্থিতির ওপর নজর রাখছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত