ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মসজিদে বিশেষ মোনাজাত

পবিত্র জুমাতুল বিদা আজ

পবিত্র জুমাতুল বিদা আজ

আজ পবিত্র জুমাতুল বিদা। পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার। ইসলামী রীতি অনুযায়ী মুসলমানদের কাছে শুক্রবার জুমার নামাজের গুরুত্ব অনেক। আর রমজান মাসের শেষ জুমার নামাজ তথা জুমাতুল বিদা বিশেষ গুরুত্ব সহকারে আদায় করেন সারাবিশ্বের মুসলমান।

বস্তুত জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র রমজানকে বিদায় জানানো হয়। এই দিনের খুতবায় উচ্চারিত হয় ‘আল বিদা, আল বিদা, ইয়া শাহরু রামাজান।’ অর্থাৎ বিদায় বিদায় হে মাহে রমজান।

আজ বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদগুলোতে বিশেষ গুরুত্বের সঙ্গে আদায় করা হবে জুমাতুল বিদা। নামাজ শেষে বিশেষ মোনাজাতে অংশ নেবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

এদিকে প্রতিবছর রমজানের শেষ শুক্রবার আন্তর্জাতিক আল-কুদ্স দিবস পালিত হয়। তবে এ বছর শেষ শুক্রবার রোজার শেষ দিন হওয়া নিয়ে অনিশ্চয়তা থাকায় গত শুক্রবার (১৪ এপ্রিল) বিশ্বব্যাপী দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়া হয়। তবে বাংলাদেশে এদিন ১ বৈশাখের কারণে এক দিন পিছিয়ে শনিবার (১৫ এপ্রিল) সেমিনার ও মানববন্ধনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আল-কুদ্স কমিটি বাংলাদেশ।

কুদস অর্থ পবিত্র। ‘আল কুদস’ বলতে বোঝায় ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র ভূমিতে অবস্থিত পবিত্র মসজিদ, যা মসজিদুল আকসা বা ‘বায়তুল মুকাদ্দাস’ নামে পরিচিত।

দীর্ঘদিন ধরে ইহুদিদের দখলে থাকা মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস পুনরুদ্ধারের দাবিতে বিশ্বব্যাপী পালিত হয় আল কুদস দিবস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত