ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে প্রথম গার্ড অব অনার প্রদান

জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে প্রথম গার্ড অব অনার প্রদান

দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেয়ার পর মো. সাহাবুদ্দিনকে গতকাল সকাল সাড়ে ১০টায় প্রথম গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় রাষ্ট্রপতি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। বঙ্গভবনের ক্রিডেনশিয়াল মাঠের দক্ষিণ-পশ্চিম অংশে আনুষ্ঠানিকভাবে তাকে এ অভিবাদন জানানো হয়। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি চৌকস দল তাকে অনুষ্ঠানের অংশ হিসেবে গার্ড অব অনার প্রদান করে। এ সময় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর সমন্বয়ে গঠিত একটি ব্যান্ড দল স্বাগত সুর বাজায়।

এরপর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রথমবারের মতো গতকাল সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর একটি চৌকস দল এই অনুষ্ঠানে রাষ্ট্রীয় স্যালুট প্রদান করে। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। পরে রাষ্ট্রপতি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। তিনি স্মৃতিসৌধ প্রাঙ্গণে রাখা দর্শনার্থী বইতেও স্বাক্ষর করেন। সেখান থেকে ফিরে রাষ্ট্রপতি ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং দুপুরে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এর আগে গত সোমবার দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে বঙ্গভবনের ঐতিহাসিক দরবার হলে এক শপথ অনুষ্ঠানের মাধ্যমে বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হন মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ মো. সাহাবুদ্দিন। সেদিন তিনি বঙ্গভবনে অফিসও করেন। প্রথম দিনের কার্যদিবসে রাষ্ট্রপতি কয়েকটি ফাইলেও স্বাক্ষর করেন।

রাষ্ট্রপতি তার সহধর্মিণী ড. রেবেকা সুলতানা এবং পুত্র আরশাদ আদনান রনিসহ পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে গুলশানের বাসা থেকে মোটরগাড়ি শোভাযাত্রা সহকারে ওইদিন রাত ৮টা ৫০ মিনিটে বঙ্গভবনে যান। রাষ্ট্রপ্রধান বঙ্গভবনে পৌঁছলে পুলিশের সুসজ্জিত একটি অশ্বারোহী দল বঙ্গভবনের বাইরের মেইন গেটে রাষ্ট্রপতিকে স্বাগত জানিয়ে মূল ফটকে নিয়ে আসেন। মূল ফটকে পৌঁছলে বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহউদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খানসহ ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত