ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অতিরিক্ত সচিব পদে পদোন্নতি শিগগিরই

গুরুত্ব পাচ্ছেন ১৭তম ব্যাচ, খুলছে বঞ্চিতদের ভাগ্য
অতিরিক্ত সচিব পদে পদোন্নতি শিগগিরই

সবকিছু ঠিকঠাক থাকলে শিগগিরই প্রশাসনে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি হতে যাচ্ছে। এবার কমবেশি ১০০ যুগ্ম সচিব পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হতে যাচ্ছেন। যার বড় অংশই থাকছেন বিসিএস ১৭তম ব্যাচের।

জানা গেছে, গত বছরের এপ্রিলে ৯৪ জন যুগ্ম সচিব পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হয়েছিল। যার বড় অংশই ছিলেন বিসিএস ১৫তম ব্যাচের। সেদিক থেকে এবারের যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতিতে ১৭তম ব্যাচের কর্মকর্তাদের অগ্রাধিকার দেয়া হয়েছে। এছাড়াও গত বছর যারা পদোন্নতিবঞ্চিত হয়েছিলেন, তাদের কিছু কর্মকর্তা এবার পদোন্নতি পেতে পারেন।

পদোন্নতিবঞ্চিত কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশে অনিচ্ছুক শর্তে জানান, প্রশাসনের বিধিমালা অনুযায়ী যোগ্যতা থাকার পরেও পদোন্নতিবঞ্চিত হলে দপ্তরের কাজে মনোবল ভেঙে যায়। নিজের অজান্তেই মনে হতাশা ভর করে বসে। পরিবার ও সহকর্মীদের কাছে ছোট ছোট মনে হয়। তাই গত বছরগুলোতে যাদের পদোন্নতি আটকে রাখা হয়েছে, এবারো তাদের পদোন্নতিবঞ্চিত করা কোনোভাবেই বিচারে সমীচীন হতে পারে না।

বিসিএস ১৭তম ব্যাচে যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদোন্নতির যোগ্য ৬৭ কর্মকর্তা। এর বাইরে ইকোনমিক ক্যাডার থেকে প্রশাসন ক্যাডারে মিশে যাওয়া আরো দুটি ব্যাচের ৫৪ কর্মকর্তাকে এবং প্রশাসন ক্যাডারের আগের ব্যাচ থেকে পদোন্নতি বঞ্চিতদের (লেফট আউট) কয়েকজনকে বিবেচনায় নেয়া হয়েছে।

কয়েকজন যুগ্ম সচিব জানান, শতভাগ পেশাদারিত্ব, রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত থাকার প্রমাণ নেই, অনিয়ম-দুর্নীতি ও অদক্ষতার অভিযোগও নেই, তারা পদোন্নতির জন্য সরকারের নীতিনির্ধারক মহলের হস্তক্ষেপ কামনা করেছেন। এ সারির কর্মকর্তারা দাবি করেন, যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকে তিন দফায় বঞ্চিত হয়েছেন। কিন্তুজনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাদের সুনির্দিষ্ট করে কোনো কারণ জানানো হয়নি। অথচ প্রাপ্য পদোন্নতি না পাওয়ায় তারা পারিবারিক ও সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এরইমধ্যে যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির তালিকা চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চূড়ান্ত তালিকাটি প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে। তার অনুমোদন পেলেই প্রজ্ঞাপন জারি করা হবে। প্রশাসনে অতিরিক্ত সচিবের নিয়মিত পদ ২১২টি। এরসঙ্গে সমপর্যায়ের বিভিন্ন দপ্তরে প্রেষণে (নির্ধারিত পদের বাইরে অন্যান্য দপ্তর বা সংস্থায় নিয়োগ) থাকা পদ আরো প্রায় ১২৫টির মতো। সব মিলিয়ে অতিরিক্ত সচিবের পদ দাঁড়ায় ৩৩৭টিতে। বর্তমানে অতিরিক্ত সচিব ৩২৩ জনের কাছাকাছি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রমতে, অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিতে কিছুদিন ধরেই প্রক্রিয়া চলছে। পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের তথ্য যাচাই-বাছাই করতে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাও হয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বর্তমানে চাহিদার তুলনায় অতিরিক্ত সচিবের সংখ্যা কম। সবকিছু বিচার-বিশ্লেষণ করে কমবেশি ১০০ কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হবে। অতিরিক্ত সচিব পদোন্নতির প্রক্রিয়া শেষ ধাপে আছে।

প্রসঙ্গত, প্রশাসনে পদোন্নতি বিধিমালা-২০০২ অনুযায়ী, অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডার এবং ৩০ শতাংশ অন্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নিতে হবে। মূল্যায়ন নম্বরের অন্তত ৮৫ নম্বর থাকতে হবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের। যুগ্ম সচিব পদে তিন বছরসহ ২০ বছরের চাকরির অভিজ্ঞতা বা যুগ্ম সচিব পদে কমপক্ষে দুই বছরের চাকরিসহ ২২ বছরের অভিজ্ঞতা থাকলে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতির জন্য বিবেচিত হন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত