ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিদেশিদের কাছে ধরনার পাল্টাপাল্টি অভিযোগ

কূটনীতিক মহলে আ.লীগ বিএনপির ঠান্ডা লড়াই

কূটনীতিক মহলে আ.লীগ বিএনপির ঠান্ডা লড়াই

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে কূটনীতিক মহলে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়েছে। তারা বিভিন্ন উপায়ে বিদেশি কূটনীতিকদের মন জয়ের চেষ্টা করছে। এরই মধ্যে দল দুটি আগামী নির্বাচন নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে। আর কূটনৈতিক পাড়ায়ও জোরদার হচ্ছে ভোটের আলাপ।

সংশ্লিষ্টরা জানান, দুটি দলের এমন তৎপরতা একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে দেশের অভ্যন্তরীণ সমস্যার সমাধান নিজেদেরই করার পরামর্শ তাদের। অভ্যন্তরীণ রাজনৈতিক ইস্যুতে বহির্বিশ্বের হস্তক্ষেপ চাওয়া রাজনৈতিক দলগুলোর হীনমন্যতা। নিজেদের রাজনৈতিক সংকট নিজেদেরই সমাধান করতে হবে। বিদেশিরা অতীতে কোনো রাজনৈতিক সংকটের সমাধান করতে পারেনি, এবারও পারবে না। ক্ষমতায় থাকা আর ক্ষমতায় যাওয়ার জন্য বিদেশিদের ওপর নির্ভরশীল না হয়ে দেশের জনগণের ওপর দায়িত্ব ছেড়ে দেয়ার পরামর্শও দিয়েছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ইমতিয়াজ আহমেদ বলেন, সব নির্বাচনের আগেই এমনটা হয়েছে। কিন্তু বিদেশি কূটনীতিকদের হস্তক্ষেপে কখনোই সমস্যার সমাধান হয়নি। নির্বাচনি কাঠামো বাইরের একটি শক্তি এসে ঠিক করে দিয়ে যাবে- এমনটা হয় না।

ভারতের কোনো রাজনৈতিক দল বাইরের কারো হস্তক্ষেপ কামনা করে না উল্লেখ করে রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, আমরা যখন নিজেরা সমস্যার সমাধান করতে পারি না, তখনই অন্যের হস্তক্ষেপ কামনা করি। তিনি বলেন, বিরোধী দল ও সরকারি দল কতগুলো মৌলিক বিষয়ে একমত হলে বাংলাদেশে একটি সুষ্ঠু রাজনৈতিক ব্যবস্থা গড়ে উঠত।

এদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরের বিরুদ্ধে কূটনীতিকদের কাছে ধরনা ধরার অভিযোগ করছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দেশি-বিদেশি যে বা যারা শেখ হাসিনাকে অন্যায়ভাবে বিশৃঙ্খলা করে উৎখাত করতে চায়, তাদের উদ্দেশে বলতে চাই, ২০০৬-০৭ কিংবা ওয়ান-ইলেভেনের মতো অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হতে দেব না। বিএনপি বিদেশিদের কাছে নালিশ করেই থেমে থাকেনি, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘেও যোগাযোগের চেষ্টা করেছে। কূটনীতিকদের কাছে ধরনা দিচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, সংবিধানকে বাদ দিয়ে অন্য কোনো দেশের ফরমায়েশি পরামর্শ আমরা গ্রহণ করব না। এ দেশের গণতন্ত্র যেভাবে চলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেভাবেই এগিয়ে যাব।

এদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগের ‘কর্মকাণ্ড’ বিশ্ববাসীর কাছে প্রকাশিত হওয়ায় তারা এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে।

মির্জা ফখরুল বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট জিজ্ঞেস করেছেন আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে, বিএনপিকে নির্বাচনে আনার জন্য আপনারা কী ব্যবস্থা করেছেন। তখন আমাদের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আপনি আমাদের সাহায্য করুন বিএনপিকে আনার জন্য। অথচ এই লোকগুলোই সারাক্ষণ কথা বলতে থাকে আমরা বিদেশিদের সাহায্য নিয়ে কাজ করি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ এখন জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে ক্ষমতায় থাকতে বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে। তিনি বলেছেন, রাজনৈতিকভাবে তারা (আওয়ামী লীগ) আজ পরাজিত হয়ে বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে। আমীর খসরু বলেন, তারা আজ জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।। তিনি বলেন, জনগণকে নিয়ে রাজনীতি করা যায়, এটা আওয়ামী লীগ বিশ্বাস করতে পারে না। সারা বিশ্ব বাংলাদেশের ওপর নজর রাখছে উল্লেখ করে আমীর খসরু বলেন, বিগত নির্বাচনগুলোতে কারা ভোট চুরির সঙ্গে যুক্ত ছিল, আগামীতে কারা যুক্ত হতে পারে তা দেশের মানুষ পর্যবেক্ষণ করছে। সারা বিশ্ব এখন বাংলাদেশের ওপর নজর রাখছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত