ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শ্রমিক সমাবেশের মাধ্যমে ফের চাঙা হতে চায় বিএনপি

* আসছে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি * চলছে যৌথ ঘোষণার প্রস্তুতি * শরিক দুটি দলের সঙ্গে বৈঠক আজ
শ্রমিক সমাবেশের মাধ্যমে ফের চাঙা হতে চায় বিএনপি

ঈদুল ফিতরকে ঘিরে বেশ কিছু দিন ধরে আন্দোলনের মাঠে নেই বিএনপি। এর আগে রোজার মাসে যুগপৎ আন্দোলনের কিছু কর্মসূচি পালন করলেও তা খুব বেশি প্রভাব ফেলতে পারেনি রাজনৈতিক অঙ্গনে। তাই নতুন কর্মসূচি ঘোষণার মাধ্যমে চলমান আন্দোলনের নতুন মাত্রা দিতে চায় দলটি। এছাড়া যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণারও প্রস্তুতি নিচ্ছে বিএনপি। তবে যুগপৎ কর্মসূচির আগে ১ মে শ্রমিক সমাবেশ নিয়ে ব্যস্ত দলটি। রাজধানীর নয়াপল্টনে জাতীয়তাবাদী শ্রমিক দলের আয়োজনে মে দিবসের সমাবেশ ও র‌্যালির মধ্য দিয়ে নেতাকর্মীদের ফের চাঙ্গা করতে চায় বিএনপি। ব্যাপক শোডাউনের মাধ্যমে এ সমাবেশ সফলে সংশ্লিষ্টরা জোর প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

এদিকে চলমান আন্দোলন কৌশল ও যৌথ ঘোষণাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতে আজ শরিক দল গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির সঙ্গে বৈঠক করবে বিএনপির লিয়াজোঁ কমিটি। সকাল ১১টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত এ বৈঠকে বিএনপির স্থায়ী কমিটি সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও লিয়াজোঁ কমিটি সদস্য এবং গণফোরাম সভাপতি মোস্তফা মহসিন মন্টু ও অন্যান্য নেতারা উপস্থিত থাকবেন। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন। এর আগে রোজার মধ্যে অন্যান্য শরিকদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয় বলে তিনি জানান।

আন্দোলন প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, দেশের সব দেশপ্রেমিক রাজনৈতিক দল এবং জনগণ এক হয়েছে এ সরকার পতন আন্দোলনের জন্য। এ অবৈধ সরকারের পতন না হলে দেশ অনেক পিছিয়ে যাবে। দলীয় নেতাকর্মীদের চূড়ান্ত আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহ্বান জানান তিনি।

সূত্রমতে, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে রোজার আগে গত ১৮ মার্চ ঢাকাসহ বিভাগীয় শহরে যুগপৎ সমাবেশ করে বিএনপি। রোজার মাসে আন্দোলনের বিরতি দেয়ার চিন্তা থাকলেও পরে সে অবস্থান থেকে সরে এসে সারা দেশে অবস্থান, মানববন্ধন, লিফলেট বিতরণসহ বেশ কিছু কর্মসূচি ঘোষণা করে দলটি। তবে এসব কর্মসূচি অনেকটা ঢিলেঢালাভাবে পালিত হওয়ায় রাজনৈতিক অঙ্গনে তেমন প্রভাব ফেলেনি। ঈদুল ফিতরের বিরতির পর তাই মে মাসের শুরু থেকেই ফের আন্দোলনের মাঠ চাঙা করতে চায় দলটি। বিএনপির একাধিক সূত্র জানায়, ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস প্রতিবছর গুরুত্বের সঙ্গে পালন করে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দল। এরই অংশ হিসেবে এবার নয়া পল্টনে দুপুর আড়াইটায় শ্রমিক সমাবেশ ও র‌্যালি করার ঘোষণার দিয়েছে সংগঠনটি। এরইমধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের শীর্ষ নেতাদের সঙ্গে শ্রমিক দলের একাধিক বৈঠকসহ প্রস্তুতিমূলক কর্মকাণ্ড চালাচ্ছেন সংশ্লিষ্টরা। তাই এ সমাবেশের পর যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি নিয়ে মাঠে নামবে বিএনপিসহ শরিকরা। শ্রমিক সমাবেশে অথবা পরে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও আভাস দিয়েছেন সংশ্লিষ্টরা।

বিএনপির মিডিয়া সেল সূত্র জানায়, গত সোমবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক আছে। সেখানেও যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত হতে পারে। এছাড়া শিগগিরই যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণার প্রস্তুতি চলছে বিএনপিতে। এ নিয়ে শরিকদের সঙ্গে আরো বৈঠক করে চূড়ান্ত করা হতে পারে। এছাড়া ঈদুল ফিতরের দিন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্যরা সাক্ষাৎ করে আগামী দিনের কর্মকাণ্ড সম্পর্কে তার দিকনির্দেশনা নিয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে বিএনপি মহাসচিব সাংবাদিকদের জানান, বিএনপি চেয়ারপারসন দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি গণতন্ত্র প্রতিষ্ঠায় জনগণ যেভাবে কাজ করছে তা অব্যাহত রাখতেও বলেছেন তিনি।

যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে শরিক দল বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান আলোকিত বাংলাদেশকে বলেন, এখন পর্যন্ত নতুন কোনো কর্মসূচি সম্পর্কে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে ১ মে শ্রমিক সমাবেশে নতুন কর্মসূচি ঘোষণা হতে পারে। তবে আন্দোলনের চূড়ান্ত মাত্রা কবে নাগাদ হবে সে বিষয়ে কোনো আভাস দিতে পারেননি তিনি। এদিকে ১ মে রাজধানীতে শ্রমিক সমাবেশ ও র‌্যালির প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন আলোকিত বাংলাদেশকে বলেন, এ কর্মসূচি সফলে আমরা একাধিক প্রস্তুতি সভাসহ ব্যাপক প্রস্তুতি নিচ্ছি। বিভিন্ন শ্রমিক ইউনিয়ন, রেজিস্ট্রার্ড সংগঠন এবং দেশের জেলা, বিভাগ পর্যায়ের সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ রাখছি। সমাবেশের বিষয়ে পুলিশ প্রশাসনকেও জানানো হয়েছে। আশা করছি সফলভাবে এ কর্মসূচি বাস্তবায়ন হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত