পরিচয় লুকিয়ে মাদ্রাসায় চাকরি

জেএমবির নারী সদস্য গ্রেপ্তার

প্রকাশ : ০৪ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জ্যেষ্ঠ প্রতিবেদক

রাজধানীর মিরপুর এলাকা থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) পরোয়ানাভুক্ত পলাতক এক নারী সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তার নারীর নাম উম্মে কুলসুম ওরফে তামান্না ওরফে পারুমী ওরফে পারুল ওরফে আসিয়া। গতকাল বুধবার এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গতকাল ভোরে এটিইউয়ের একটি দল মিরপুরে অভিযান পরিচালনা করে জেএমবির পলাতক আসামি উম্মে কুলসুম ওরফে তামান্না ওরফে পারুমী ওরফে পারুল ওরফে আসিয়াকে গ্রেপ্তার করে। কুলসুম ২০০৭ সালে সবুজ নামের এক ব্যক্তির মাধ্যমে জেএমবির সক্রিয় সদস্য আবু বক্কর সিদ্দিককে বিয়ে করেন। তখন থেকেই তিনি সক্রিয়ভাবে জেএমবির নানা কার্যক্রমে অংশ নেন। ২০১০ সালে তার বিরুদ্ধে রাজধানীর কদমতলী থানায় মামলা করা হয়। এরপর থেকে তিনি পলাতক।

আসলাম খান জানান, কুলসুম প্রথম দিকে কিছুদিন রাজধানীর মগবাজারে এক বান্ধবীর বাসায় আত্মগোপনে থাকেন। পরে টঙ্গী এলাকায় বসবাস শুরু করে ইকরা মহিলা মাদ্রাসা, হুজুত আলী মাদ্রাসা এবং দারুল উলুম মহিলা মাদ্রাসায় চাকরি নেন। এ সময় সে নিজের পরিচয় গোপন রাখার চেষ্টা করে এবং পরিচয় গোপন রেখে গাজীপুরের সিটপাড়া গ্রামের ভোটার হন। এক পর্যায়ে গাজীপুর থাকাকালে নিজের ও বাবা-মায়ের নাম পরিবর্তন করে নতুন জন্মসনদ তৈরি করে ভোটার আইডি তৈরি করেন। যেখানে তার নাম আসিয়া বলে উল্লেখ রয়েছে। পরে তিনি আসিয়া নামেই ওই এলাকায় পরিচিত হন।

এটিইউ কর্মকর্তা আরো জানান, গ্রেপ্তারের আগে সর্বশেষ ওই নারী মিরপুর-১২ নম্বরে আসিয়া নামে বসবাস শুরু করেন। তার বিরুদ্ধে পৃথক মামলায় মোট তিনটি গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। তাকে আদালতে সোপর্দ করার কার্যক্রম প্রক্রিয়াধীন।